অনুসন্ধানী
অনুসন্ধানী
আকাশ ধোয়া চাঁদের আলোয়,
পূর্ণিমাতে জ্যোৎস্না হয় চাঁদনী,
কোজাগরীর দীর্ঘ রাতে কে জাগে রে, কে জাগে?
আকাশ ছোঁয়া আঁধার কালোয়,
অমাবস্যায় অন্ধকারের বাঁধনি,
সূর্যগ্রহণ দিন ফুরালে রাতে কে কাঁদে রে, কে কাঁদে?
আকাশ ছুঁয়ে আকাশ ধুয়ে ভালোয়,
মন্দ মাটির প্রতিমাতেও অনুসন্ধানী,
স্বর্গ মর্ত্য পাতাল জুড়ে একা কে হাসে রে, কে হাসে?