Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

PRIYABRATA DAS

Abstract Tragedy Classics

3  

PRIYABRATA DAS

Abstract Tragedy Classics

মাতৃরূপেন মহামায়া

মাতৃরূপেন মহামায়া

1 min
516


যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত

অন্ধকারের গ্লানি মুছতে আবির্ভূতা দেবী,

ঋতুর মাঝে শরৎ আসে শিউলি ডালি ভরে

আসবে বাহন সিংহ নিয়ে আমিই নতুন কবি।


যখন ফোটে ঝিলের পাড়ে, শুভ্র বসনা কাশের কানন

তুলোর মত আকাশ পথে শুভ্র মেঘের গুচ্ছ দল,

আকাশ বাতাস ধ্বনিত হয় মহালয়ার আগমনীর সুরে

মা আসছে সবার মাঝে সাথে নিয়ে আশার মাদল।


অবসান হবে অপেক্ষার, আসবে আমার মা

শিশির ভেজা ঘাসের পরে শিউলি ফুলের সুবাস,

আকাশ বাতাস ধ্বনিত হবে - "যা দেবী সর্বভূতেষু"

আসবে মা ঘোড় সওয়ারে, আগমনীর আভাস।


এলো মা এই ধরার মাঝে নতুন পোশাক সাজে

অশুভ শক্তির দমন আর শুভর প্রতিষ্ঠায়,

সপ্তমী, অষ্টমী, নবমী আর দশমীর সিঁদুর খেলায়

নিয়ে যেও মা অন্ধকারকে আলোর রচনায়।


বদলেছে আজ প্রকৃতির সাজ আকাশে রঙের খেলা

ভক্তিভরে ডাকো তাকে, আঁচল সুবাস পাবে সেথা,

কখনো দূর্গা, কখনো কালী, কখনো সে তো মহামায়া

সবার আশিস আর প্রেমের পরশমনি মাতৃরূপেন সংস্থিতা।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract