Rima Goswami

Comedy Romance

3  

Rima Goswami

Comedy Romance

সুজির হালুয়া

সুজির হালুয়া

4 mins
220


মাসাবার বিয়ে হয়েছে দিন পনেরো । বিয়ের পর থেকে অষ্টমঙ্গলা পেরিয়ে গেছে সুন্দর ভাবে । তার পরেও এটা ওটা করে ও কাটিয়ে যাচ্ছে কিন্তু আর কতদিন ? ভিতরে ভিতরে একটা ধরা পড়ে যাবার ভীষণ ভয় ওকে নিয়ত তাড়া করে বেড়াচ্ছে । রাতে ঘুমের মধ্যে ও ওই অনাকাঙ্ক্ষিত যা কিছু তাই চোখে ভাসছে । এখনো পর্যন্ত কেউ না বললেও মাসাবার নিজেরই মনে হচ্ছে এবার তো একটু দায়িত্ব নেওয়া উচিত সংসারের । দায়িত্ব নেবেটা কি ? দুটো কাজের লোক আছে এদের বাড়িতে । তারাই সবটা করে বরাবরই । দায়িত্ব পালন করতে গেলে ওই কাজ যেটাতেই মাসাবার ভীষণ ভয় ! কাজটা কোন টেরোরিস্ট এক্টিভিটির থেকে কম কিছুই না । মাসাবার খেতে তো খুব ভালো লাগে , তবে রান্না করতে একদম ভালো লাগে না । বাড়িতে স্থিত রান্নাঘরটা যেন একটা মূর্তিমান আতঙ্ক ওর কাছে । বিয়ের পর থেকে একবারও রান্না ঘরে না যাওয়াটা বাড়ির লোকেরও নিশ্চই চোখে পড়েছে , যদিও কেউই কিছু বলেনি মুখ ফুটে । আজ সকালে ঘুম থেকে উঠে ডাইনিং রুমে ঢোকার সময়ই মাসাবার কানে এলো শাশুড়ির চিৎকার । ছুটে গিয়ে মাসাবা আবিস্কার করে উনি পড়ে গেছেন মেঝেতে । তাড়াতাড়ি ওনাকে উঠিয়ে ঘরের ভেতর নিয়ে যায় মাসবা । ডক্টর এসে ওনার প্রাথমিক চিকিৎসা করে বলেন , একটা এক্স রে করে নিতে । বাঁ পায়ে মনে হচ্ছে ফ্র্যাকচার হতে পারে । আর শন , মাসাবার স্বামী তার মাকে নিয়ে এক্স রে করিয়ে আনে ।


ডক্টর ঠিক গেস করেছিলেন , ফ্র্যাকচার হয়েছে । মাসাবার কাঁধে এসে হাজির হলো হেঁসেলের ডিউটি । ঠিক আছে ডিউটি না হয় বাজাবে কিন্তু রাঁধবে টাই বা কি ? এক বুক প্যানিক নিয়ে কিচেনে ঢুকে গেল মাসাবা । শন সকালে ডিউটি যায় টিফিন খেয়ে আর লাঞ্চ সঙ্গে নিয়ে যায় । কুটনো কাটা , মসলা গ্র্যাইন্ড করা না হয় কাজের মেয়েটা করে দেবে কিন্তু বাকিটা ? আচ্ছা ইন্টারনেট কি করতে আছে ? মাসাবা গুগল , ইউটিউব এটা ওটা দেখে ফেললো । তার পর ওদিকে শনের তারা , ওর দেরি হয়ে যাচ্ছে অফিসের । কি মুশকিল ! নতুন একটা কিচেন তার কোথায় কি আছে সেটা কি মাসাবার জানা আছে ? স্বামী নামক অপদেবতাটি একটু অপেক্ষা করতে পারছে না ? ওটাকে খাইয়ে দাইয়ে আগে অফিস পাঠিয়ে তবেই গুছিয়ে সবটা খুঁজে রান্না করতে হবে । একটা ডাইরী , কলম এনে ইউটিউব এ রান্নার ভিডিও গুলোতে যা যা বলেছে সব লিখতেও হবে । শন আজ খুব খুশি , যাক নতুন বউ কিছু রান্না করে খাওয়াবে । বেশ কেমন একটা স্বামী স্বামী ফিল হচ্ছে যেন এতক্ষনে শনের । মাসাবা হাজির হয়েছে হাতে একটা বড়ো জামবাটি । ঠক করে নামিয়ে দিল সেটা শনকে । শনের সেই বাটির দিকে তাকিয়ে তো চোখ ছানাবড়া ! এক জামবাটি কেমন দলা পাকানো সাদা সাদা একটা কিছু , দেখতে অনেকটা গরুর জাবের মতো । শন বলে , \" এই তুমি এটা কি দিলে আমাকে খেতে ?\"মাসাবা বললো , সুজির করাচি হালুয়া ডিয়ার হাবি । আমি এই মাত্র ইউটিউব দেখে বানালাম । আর হ্যাঁ , আজ লাঞ্চে ম্যাগি নুডলস বানিয়ে প্যাক করে দিচ্ছি । কাল থেকে ভাত নিয়ে যাবে ।শন ততক্ষণে বুঝে গেছে তার ধর্মপত্নী টি রন্ধনে নিতান্তই অপটু ।


তবুও মিনমিনে স্বরে সে বললো , \" মা তো আমাকে টিফিনে লুচি , পরোটা এসব দেয় । আর লাঞ্চে ভাত , তরকারি , মাছ এইসব । \"মাসাবা বললো , ওই জন্যই তো তোমার ভুঁড়িটা বেড়ে গেছে । চুপচাপ খেয়ে নাও , এটা খুব ভালো খেতে ।শন ভাবে এই মাত্র বিয়ে হয়েছে , এখন স্ত্রীর আবদার বা আবদারের সুরে আদেশ না রাখলে কপালে দুঃখ আছে । কোনমতে ওই সাদা সুজির মন্ড একটু খেয়েই শন অফিস পালিয়ে বাঁচে । শন চলে যাবার পর ও বাটিতে একটু খাবার রয়ে যায় তো মাসাবা ভাবে অন্ন লক্ষী নষ্ট করার কোন মানে হয় না । মাসাবা একটা স্পুন তুলে নেয় ডাইনিং টেবিল এর স্পুন স্ট্যান্ড থেকে । এক চামচ মুখে দিয়ে সে চরম বিষম খায় । ছুটে বেসিনে গিয়ে ওয়াক থু থু করে সবটা মুখ থেকে ফেলে দেয় । তার পর মাসাবার বেচারা শনের জন্য খুব খারাপ ফিল হয় । বেচারার নিশ্চই খাবার খেতে গিয়ে অন্নপ্রাসনের ভাত উঠে এসেছে ? কিন্তু কেসটা কি হলো ? সুজিটা এত বেসোওয়াদ হলো কি করে ? রান্নাঘরে ছুটে যায় মাসাবা । গিয়ে দেখে ডাইরিতে লিখে রাখা দুটো রেসিপির পাতা ওলটপালট হয়ে এই ব্ল্যান্ডার । চিনির বদলে নুন , এলাচ পাউডারের জায়গায় হিং এই গোলমাল করাচি সুজির হালুয়ার পিন্ডি চটকে দিয়েছে । মাসাবা ফোন ধরায় শনকে , হ্যালো , আই এয়াম সরি ... প্লিস ক্যান্টিনে কিছু খেয়ে নিও । ম্যাগীটা খাবার রিস্ক নেবার দরকার নেই ।



Rate this content
Log in

Similar bengali story from Comedy