গুলাল আবু বকর ‹›

Comedy Classics

5.0  

গুলাল আবু বকর ‹›

Comedy Classics

প্রেম ও ভায়োলিন

প্রেম ও ভায়োলিন

2 mins
794


© বাস্তবে অন্তরঙ্গ প্রেমের সময় ভায়োলিন বাজে না কেন, যখন সিনেমায় এটি বাজানো হয়! (একজন জানতে চাইছেন)


আমার উত্তর :—

“অন্তরঙ্গ প্রেমের মূহূর্ত”—রসাশ্রিত এই দৃশ্যটি আমার কাছে বড় vulgar মনে হয়। কল্পনায় ইহা যাহা হউক না কেন, ইংরেজীতে ইহাকে physical বা emotional intimacy বলা হয়। যাকে বলে ছোঁয়াছুঁয়ি-সর্বস্ব অনুরাগ। সহজ কথাটি ভাষার মারপ্যাঁচে মনে হয় কতো না কাব্যিক!

এই ”অন্তরঙ্গ” (intimate) কথাটি যাবতীয় রস উদগীরণের জন্য দায়ী নিঃসন্দেহে।

সমাজের একটি ভালোরকম অংশ প্রেমের সাথে যুক্ত নন। তবুও অবাঞ্ছিত এই টপিকগুলো নিয়ে আলোচনা হয় আর তার সাথে আমিও ডুব সাঁতারের জন্য কোমর বেঁধে নেমে পড়ি।


বাদ্যযন্ত্রটি বাছাইয়ে এখানে বিচক্ষণতার অভাব পরিলক্ষিত হয়েছে। অন্তরঙ্গ প্রেমের নিকটে ভায়োলিন বাজালে প্রেমের সব তার কেটেকুটে একশা হয়ে যাবে একশো ভাগ। গীটার বা ম্যান্ডলিন বাজালে তাও বরং অনেকটা কাজ চলে যাবে। কিন্তু ধরুন যদি, হার্প বাজানো হয়....প্রেম?—সে তো বরফ গলা জলের মতো নেতিয়ে বেরিয়ে যাবে। এখানে বাদ্যযন্ত্রী অবশ্য saxophone বাজিয়ে দেখতে পারেন। এতে প্রেম খুব ঘন না হলেও পাতলা হবে না। যেটা ভায়োলিনের ক্ষেত্রে আশঙ্কা থেকে যায়। সেতারের ক্ষেত্রেও ঐ একই আশঙ্কা, এমনকি পণ্ডিত রবিশঙ্কর যদি বাজাতেন তাতেও উঠতো না, এ আমার দৃঢ় বিশ্বাস।

গুটিশুটি প্রেমের জন্য flute আবার খুব উপাদেয়। যদি উদ্দাম প্রেমের কথা বলেন, তাহলে drum একটি ভালো option.

ফিল কলিন্স বা রিঙ্গো স্টার হলে তো কোনো কথাই নেই। অন্তরঙ্গ প্রেমের ক্যানভাসে তবলা কিন্তু একটি bad choice. টিপটিপ বৃষ্টি মাথার প্রেমে, তবলায় ঘনঘন চাঁটি, জেনারেটরের চাকার মতো বনবন করে খাপ খেয়ে যাবে। কিন্তু অন্তরঙ্গ প্রেমে! উস্তাদ জাকির হোসেনও বোধহয় এই রিস্ক নিতে চাইবেন না।

তাহলে আর বাকি রইলো কী!

instrument অনেকগুলো ট্রাই করা হলো কেবলমাত্র ব্যাপারটাকে জুতসই করার জন্য। ঘনত্ব বাড়ানোর জন্য। যন্ত্র হাজির, যন্ত্রী কই? বাজাবে কে?.....

আপনাআপনি কোথাও কিছু বাজে নাকি? বেজে ওঠার জন্য বাজানোর লোক চাই। গাঁটের কিছু কড়ি খরচ করতে হয়। ‘ফেল কড়ি মাখো তেল’। কতরকম বাজনা নিয়ে দরজায় দাঁড়িয়ে থাকবে তার ইয়ত্তা নেই।

দেখামাত্রই সামনে হুমড়ি খেয়ে এসে বলবে,

—বাবু ঢোল আর কাঁসর নিয়ে হাজির হলাম, কোন্ গানটি পছন্দ শুধু একটু ধরিয়ে দেবেন।

তাকে চেপে দিয়ে পিছন থেকে আর একজন বলে উঠবে,

—আমি বাবু ভালো হারমোনিয়াম বাজাতে পারি। আর আমার খোকাটা ঝুনঝুনি বাজাবে।

......পেছনে আরো সব সাক্ষাৎপ্রার্থী। কারো কাছে সানাই, কারো কাছে ডুগডুগি।

আমি ক্ষেপে গিয়ে হয়তো বলেই ফেলবো,

—ধুত্তুরি তোর_অন্তরঙ্গ প্রেমের নিকুচি করেচে, আমাকে তোরা একা থাকতে দে!

জীবনটা যদি স্টেইনলেস স্টিলের মতো চকচকে সিনেমা হতো সেথায় ভায়োলিন নিয়ে নির্ঘাৎ হাজির হতো হ্যামলিনের বেহালা বাদক।

সে সুরে অন্তরঙ্গ প্রেমকে ছাপিয়ে হাজির হতো আরও কত শত ইঁদুরের পাল। তারাও যোগ দিতো এই মহা উৎসবে।


দ্রষ্টব্য : উত্তরটা পছন্দ হয়েছে কি?


Rate this content
Log in

Similar bengali story from Comedy