Pronab Das

Abstract

2  

Pronab Das

Abstract

স্কুলের প্রথম দিনের স্মৃতি।

স্কুলের প্রথম দিনের স্মৃতি।

1 min
1.4K


এই বাবু....বাবু.....এই দেখ কি এনেছে বাবা তোর জন্য। তোর পছন্দের সেই বাক্স।


এখনো মনে পড়ে মায়ের সেই কথাগুলো। তখন কতইবা রাত হবে , আটটা কি তার একটু বেশি। স্কুলে যাওয়ার আগের দিন রাতে বাবা আমার জন্যে একটা টিনের স্কুল বাক্স কিনে এনেছিলেন।


বাবা বললেন,


--ওটা নিয়ে একটু হেঁটে দেখাতো, দেখি কেমন লাগে তোকে।


ঢুলু ঢুলু ঘুম মাখানো চোখে আমার পছন্দের স্কুলের বক্সটি নিয়ে হেঁটে দেখিয়েছিলাম। একটুখানি, ঘরের মাঝে।


পরদিন বাড়ির কাছেই স্কুলে ভর্তি হতে যাব। মনে একরাশ আনন্দ। তবে ভয় ও হচ্ছিল। মা বলেছিল দুস্টুমি আর পড়াশুনা না করলে নাকি দিদিমণি বা মাস্টারমশাই শাস্তি দেন। কঠিন শাস্তি। তাদের হাতে নাকি ইয়া বড় বড় বেত থাকে। আমার বাড়িতেও ছিল অমন একটা । মা ওটা দেখিয়েই বলত।



বাবার হাত ধরে স্কুলের অফিস ঘরে ঢুকলাম। সেখানে একজন দিদিমণি বসেছিলেন। দেখতে অনেকটা সরস্বতী ঠাকুরের মত। কোঁকড়ানো কোঁকড়ানো চুল, চোখে চশমা, খুব ফর্সা। একটু ভয় ভয় করছিল। মুচকি হেসে আমার নাম জিজ্ঞেস করলেন। তারপর আরও কত কি কথা। একটা লজেন্স ও দিয়েছিলেন আমার হাতে।



খানিক পরে অন্য এক দিদিমণি আমায় ক্লাস ঘরে নিয়ে গেলেন। আমার মতো কত্তো ছেলে মেয়ে। সবাই আমায় দেখছিল। অনেক অনেক বন্ধু হল । একটুকু ভয় করছিল না সেদিন।


 কথা গুলো লিখতে লিখতে নিজেকে আবারও একবার পেয়েছিলাম সেই যাওয়া মিষ্টি খুদে বন্ধুদের মাঝে।


Rate this content
Log in

Similar bengali story from Abstract