Barun Biswas

Abstract Inspirational Others


4.3  

Barun Biswas

Abstract Inspirational Others


পৃথিবীর মাস্ক

পৃথিবীর মাস্ক

2 mins 205 2 mins 205

সুধীন বাবুর ডাস্ট এলার্জি আছে। তাই তাকে মাস্ক পরতে হয়। নইলে হাঁচি দিতে দিতে তার বারোটা বেজে যায়। আগের মাস্কটা প্রায় নষ্ট হয়ে গেছে। তাই বাজারে এসেছেন নতুন মাস্ক কিনতে। বাজারে আজ তেমন ভিড় নেই। লকডাউন চলছে সেই কারণে হয়তো। সব দোকানপাট খোলা নেই। সরকারি নির্দেশ মত যেগুলো খোলার কথা সেগুলোই খুলেছে।

সুধীনবাবু দেখলেন তার মতোই এখন সবাই মাস্ক মুখে পরছে। যারা মাস্ক পরেনি তারা মুখে রুমাল বেঁধেছে। কিন্তু সবার মধ্যে মিল রয়েছে সবার মুখ ঢাকা। হঠাৎ করে দেখলে কাউকে চেনা যাচ্ছে না। বেশ অন্যরকম একটা ব্যাপার।

সুধীনবাবু দোকানে দিয়ে একটা মাস্ক চাইলেন। কিন্তু দোকানদারের উত্তর শুনে তার মাথায় হাত। মাস্ক নাকি আউট অফ স্টক। করোনা ভাইরাসের দাপটে মাস্কের চাহিদা আকাশছোঁয়া হয়ে গেছে। যে যেমন পারছে দাম নিয়েছে। এখন আর নতুন করে সাপ্লাই দিচ্ছে না। তাই মাস্কের সংকট দেখা দিয়েছে।

সুধীনবাবু বিপদে পড়ে গেলেন। তার তো মাস্ক ছাড়া চলবে না। বাকিরা করোনার আক্রমণের হাত থেকে রক্ষা পেতে মাস্ক নিচ্ছে। কিন্তু সুধীন বাবুর তো তার সঙ্গে ধুলোর হাত থেকে বাঁচতে হবে। তিনি সারা বাজার ঘুরলেন মাস্কের জন্য। কিন্তু তাকে ব্যর্থ হতে হলো।

তিনি বাড়ি ফেরার জন্য মনস্থির করলেন। এছাড়া আর কোন উপায় নেই। তিনি যখন বাজার থেকে বের হচ্ছিলেন তখন দেখলেন গৌতম পাগলাকে। গৌতম সারাদিন বাজারেই থাকে। বাজারের আর নালার নোংরা পরিষ্কার করে। তার বিনিময়ে খেতে পায়। তবে সবসময় উল্টোপাল্টা বকতে থাকে। পাগল তো এরকম করবেই।

সুধীনবাবু দেখলেন গৌতম পাগলা প্লাস্টিকের ব্যাগ আর ফেলে দেওয়া সব্জি গুলো কুড়াচ্ছে। গায়ে একটা ছেঁড়া নোংরা জামা। লুঙ্গি হাঁটুর উপর তুলে গিঁট মারা। মাথার চুল উস্কোখুস্কো। হাতে পায়ে অনেক জায়গায় ক্ষতের দাগ। সে তার স্বভাব মতো বকবক চালিয়ে যাচ্ছে। কাছে যেতেই সুধীনবাবু শুনতে পেলেন সে কি বলছে।

গৌতম রেগে গিয়ে চিৎকার করে বলছে,' তোরা তো মাস্ক পরছিস করোনার হাত থেকে বাঁচতে। মাস্ক তো পরানোর দরকার পৃথিবীকে। বুঝলি পৃথিবীকে। যে তোদের মতো মানুষ ভাইরাসের দ্বারা প্রতিনিয়ত ক্ষতবিক্ষত হচ্ছে। এই দেখ এইগুলো দিয়ে।' বলে প্লাস্টিকের ব্যাগগুলো দুহাতে উপরে তুলে হাওয়ায় নাড়তে লাগলো।

একজন পাগলের কথা সুধীনবাবুর মনকে নাড়া দিয়ে গেল। তিনি ভাবলেন মানুষগুলো সত্যিই পৃথিবীর কাছে ভাইরাসের মতোই। ধীরে ধীরে শেষ করে দিচ্ছে পৃথিবীকে। সুধীন বাবুর সামনে ভেসে উঠলো মাস্ক পরিহিত পৃথিবীর ছবি যে নিজেকে রক্ষা করছে মানুষ নামক ভাইরাসের হাত থেকে। ঠিক এখন যেমন মানুষ চেষ্টা করছে করোনার হাত থেকে রক্ষা পেতে।



Rate this content
Log in

More bengali story from Barun Biswas

Similar bengali story from Abstract