Rima Goswami

Abstract Others

3  

Rima Goswami

Abstract Others

নাকফুল

নাকফুল

4 mins
212


গয়না শব্দটা ছোট তবুও বেশ মহার্ঘ্য বটে । কারণটা দুরকমের , প্রথম নারীদের গয়নায় প্রতি ভীষণ অকৃষ্টতা আর দ্বিতীয় বর্তমানে সোনার মূল্য আকাশ ছোঁয়া । তারপরও পৃথিবীময় সোনা , চাঁদি , প্ল্যাটিনাম সহ বিভিন্ন ধাতুর রমরমা । ধাতু গুলো স্বর্ণকারের নিখুঁত হাতের কাজে সেজে ওঠে বিবিধ অলংকারের রূপে । সোনা দশ গ্রাম আজ প্রায় পঞ্চাশ হাজার টাকার উপরে। তাই গয়নাকে রাখতে হবে হয়ত কল্পনায় ! বলে না আঙুর ফল টক , দামের ঠেলায় আজ নারীর জীবনে গয়নাও আঙ্গুর ফলের মত । এবার আসি মূল প্রসঙ্গে .. অলঙ্কার বললে আমরা বুঝি কোনো ধাতু দিতে তৈরি সুন্দর কিছু জিনিস যা আমাদের অঙ্গকে সুন্দর থেকে সুন্দরতর করে তোলে, যেমন গলার হার, আংটি বা কানের দুল ইত্যাদি । সব কিছু নিয়ে যদি আলোচনা করা হয় তো দিনরাত কাবার হয়ে যাবে তবু শেষ হবে না । তাই আজ শুধুমাত্র নাকফুল বা নাসিকার অলংকার নিয়েই কথা বলবো । নাকছবি , নথ , নোলক এগুলো সব নাসিকার অলংকার আর নারীদের পছন্দের গয়নাগুলোর মধ্যে অন্যতম। নাকে এক টুকরো গয়না যেন নারীর সৌন্দর্য অনেকাংশে বাড়িয়ে তোলে। আকৃতি, নকশা বা রং বদলে নাকছবি বারবার ঠাঁই করে নিয়েছে মেয়েদের সাধের গয়নার তালিকায়। বর্তমানে মেয়েদের হালফিলের ফ্যাশনে নাকের গয়না খুবই পছন্দনীয় হয়ে উঠেছে। ছোট বড় পাথরের নাকফুল, স্বর্ণের, রুপার, হীরার, অ্যান্টিকের ইত্যাদি এমন অনেক ধরনের নোজপিন মেয়েরা পড়ে থাকে। এছাড়াও নথ, নোলক, নাকছাবি, নাকপাশা, ট্রাইবাল নথ, মারাঠি নথ ইত্যাদি আরও অনেক ধরনের গয়নাই শোভা পাচ্ছে মেয়েদের নাকে। অনেকেই ব্যথার ভয়ে নাক ফোঁড়াতে চায় না। আজকাল পার্লারে খুব সহজেই ব্যথা ছাড়াই নাক ফোঁড়ানো হয়। নাকফুলের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে নারীর ইমোশন । নাকফুল ফ্যাশনের সাথে সাথে স্মৃতিমধুর কিছু উদাস সময়েরও নাম। কুয়ো তলায় দুপুর বেলায় বাসন মাজতে মাজতে আমার মায়ের নাকে রোদ পড়ে ঝিক করে ওঠা আলোর নাম নাকফুল। পথের পাঁচালিতে দুর্গার আনমনে বলে যাওয়া ‘হলুদ বনে বনে, নাকচাবিটি হারিয়ে গেছে, সুখ নেইকো মনে’ ছড়া পড়ে উদাস হয়ে যাওয়া কিশোরীটির ছেলেবেলার নামও তো নাকফুল। ধারণা করা হয়, নারী প্রথম যে অলঙ্কার ব্যবহার করেছিল সেটি ছিল নাকফুল। যদিও ইতিহাসে নাকফুল নিয়ে বিভিন্ন মতবাদ রয়েছে। নাক খাঁদা আমার নাকে নোলক উঠেছিল একটা বিশাল বেত্রাঘাতের পরে । তখন ইলেভেনে পড়ি , বয়কাট চুল থেকে ঝুঁটিতে এসেছি । মায়ের ভীষণ কড়া শাসন ,

একচুল এদিক ওদিক হবার উপায় নেই । তার পরেও চুপিচুপি এক বান্ধবীর পিসির বাড়ি পৌঁছে গেলাম সোনামূখী ছুঁচ নিয়ে । ওনাকে অনুরোধ করে নাক ফুঁটিয়ে ফেললাম যথারীতি । তারপর নাকে ওড়না চাপা দিয়ে বাড়ি এলাম দুরু দুরু বুকে । জানি মার তো জুটবেই তবুও যতটা লুকানো যায় আর কি । মা আমাকে ওভাবে ওড়না পেঁচিয়ে জোম্বি সেজে ফিরতে দেখেই বুঝে গেছে ততক্ষণে যে কিছু একটা ঘটিয়েছি আমি । চোখ পাকিয়ে জিজ্ঞাসা করলেন টিউশন থেকে ফিরতে দেরি হলো কেন ? আমি আর চাপ নিতে পারছি না , ওড়না সরিয়ে দেখিয়ে দিলাম আমার কার্যকলাপের নমুনা । তারপর আর কি হলো সে একদফা টি টোয়েন্টি ম্যাচ । মার তো খেলাম তারপর আমার একমাত্র বিনোদন টিভিটাও কদিন বন্ধ থাকলো শাস্তি স্বরূপ । তখন ঘরে ঘরে কালার টিভি আর কেবল কানেকশন , আর আমার জন্য বরাদ্দ ছিলো ব্ল্যাক এন্ড হোয়াইট টিভি সহ দুরদর্শন । সেটুকুও বাদ গিয়েছিল কয়েকদিন কারণ আমি নাক বিধিয়ে ছিলাম । আজ হরেক রকমের নাকফুল পড়ি শখ করে আর মা আমাকে ওই সব নাকফুল পড়তে দেখে মুচকে মুচকে হাসে । কেন ? ওই যে বললাম আমার খাঁদা নাক , মা বলে তিনটে ডালের বড়ি শুকনো হবে আমার নাকের উপরে । ইস কি লজ্জা ! আচ্ছা বলুন তো এটা বাড়াবাড়ি নয় ? আমার শখ , খাঁদা বলে নাকের পড়বো না ?

ফ্যাশন সচেতন নই তবুও কিসের সাথে কোনটা মানানসই সেটা অল্পবিস্তর গবেষণা করেই থাকি । তো সে ক্ষেত্রে দেখি টিনএজ থেকে বিবাহিত সকল মেয়েরা বিভিন্ন ধরনের নাকের ব্যবহার করে থাকে। নাকের গয়না নিয়ে মেয়েদের সবচেয়ে বড় সমস্যাই হচ্ছে যে সবার নাকে সব নাকের তো মানায় না। এক্ষেত্রে মুখের আকার অনুযায়ী নাকফুল সিলেক্ট করতে হবে। নাক ও মুখের আকৃতির সঙ্গে নাকের গয়নার সমীকরণ মেলাতে পারলেই লুক বদলানো সহজ । এই যেমন মুখ ছোট হলে নাকেরও ছোট হবে, মুখ বড় হলে নাকের হবে বড়। আবার পোশাক ও সাজের সাথে সামঞ্জস্য রেখেও সিলেক্ট করতে পারেন। তবে নাকের গয়নায় বেশি ফোকাস করতে চাইলে হাল ফ্যাশনের অক্সিডাইজ নাকের বা মারাঠা নথ পড়াই যেতে পারে । সনাতনী বা পাশ্চাত্য যে কোন পোশাকেই স্বাচ্ছন্দ্য গয়নাটি। তাই আর কি যদি না করেছো ট্রাই ... তবে আজই পরে ফেলো ছোট্ট গয়নাটি যার নাম নাকছবি । নাক বিধানো নেই ? কোন চিন্তা নেই , ফলস টেপা নাকের পরেও হয়ে যাবে কেতাদুরস্ত । তো আর দেরী কেন ? প্রচ্ছেদ পরে আমার উদোম মার খাওয়া নিয়ে হাসা হাসি ফ্রি তার সঙ্গে নাকের ডগায় নাকছবি দিয়ে একটা করে সেলফি তুলে কমেন্ট করে দিও । অপেক্ষায় থাকবো কিন্তু , আজ না হয় এখানেই শেষ করি গয়না নিয়ে রাজনীতি ।



Rate this content
Log in

Similar bengali story from Abstract