🍁𝙰𝖓𝖓𝖎𝖊🍀🍂 অ্যানি

Abstract Others

4.7  

🍁𝙰𝖓𝖓𝖎𝖊🍀🍂 অ্যানি

Abstract Others

মিষ্টান্ন

মিষ্টান্ন

2 mins
377



সেঁজুতির শশুড়বাড়ির নিয়মানুযায়ী নতুন বৌ প্রথমবার মিষ্টান্ন রান্না করে। সেঁজুতি সব রান্না করতে জানে কিন্তু মিষ্টান্ন বানানোর সময় কিছু না কিছু গন্ডগোল হয়ে যায়। কিন্তু রান্না তো করতে হবে। নাহলে যে নতুন বৌয়ের নাক কাটা যাবে। তাই সেঁজুতি আগেরদিন রাত্রে বেশ কতগুলো পায়েসের রেসিপি নেট থেকে ডাউনলোড করে। কিন্তু নেট থেকে ডাউনলোড করা সব রেসিপিগুলোই একটা অন্যটার থেকে আলাদা দেখে সেঁজুতির মাথায় সব তালগোল পাকিয়ে যায়। অবশেষে নিজের মাকে ফোন করে পায়েসের রেসিপি জেনে, শশুরবাড়িতে প্রথমবার নিজের পাককলা প্রদর্শন করার জন্য সেঁজুতি মনেমনে প্রস্তুতি নিয়ে রান্নাঘর নামক মাঠে নেমে পড়ে। অনেক পরিশ্রম করে তিন ঘন্টা ধরে মাথার ঘাম পায়ে ফেলে সেঁজুতির পায়েস রান্না শেষ হলো।


এবার পায়েসের স্বাদ পরীক্ষার পালা। সেঁজুতি ছোট ছোট কাঁচের বাটিতে করে পায়েস সাজিয়ে এনে সকলকে দিলে, সকলে পায়েসের গন্ধ আর রূপের বেশ খানিকটা প্রশংসা করে মুখে দেয়। সকলে এক চামচ মুখে দিয়ে আর খাচ্ছে না দেখে সেঁজুতি মনে মনে ভয় আর সংশয় নিয়ে পায়েসের স্বাদ কেমন হয়েছে জিজ্ঞাসা করলে, ওর পিসি শাশুড়ি বলেন, " নতুন বৌমা ভুল করে বোধহয় পায়েসে একাধিক বার চিনি দিয়ে ফেলছে। তাই পায়েসটা অত্যাধিক মিষ্টি হয়ে গেছে। " লজ্জায় মাথা নিচু করে সেঁজুতি চুপচাপ দাঁড়িয়ে থাকে আর ভাবে, " আমি তো একবারই চিনি দিয়েছিলাম। তাহলে এত মিষ্টি কিভাবে হলো? "


সেঁজুতিকে ওভাবে মাথা নিচু করে দাঁড়িয়ে থাকতে দেখে সেঁজুতির শ্বশুরমশাই বলে ওঠেন, সেঁজুতির বানানো পায়েসটা ওনার জন্য খারাপ হয়ে গেছে। কারণ সেঁজুতির স্বামী সুজয় ওর বাবাকে বলেছিল যে সেঁজুতি ঠিক মতন পায়েস বানাতে জানে না। তাই উনি রান্নাঘরে জল নেওয়ার বাহানা করে গিয়ে পায়েসটা চেখে দেখে ভাবেন, সেজুতি হয়তো চিনি দিতে ভুলেগেছে। সেঁজুতি যাতে কারোর সামনে ছোট না হয়, তাই উনি পায়েসে ৬টা হাতা চিনি মিশিয়ে চলে যান। এটা শোনা মাত্রই সুজয় বলে, " বাবা তুমিও!! "

সেঁজুতির শ্বশুর মশাই অবাক হয়ে বলেন " মানে তুইও???!!! "


সুজয় মাথা নিচু করে বলে, " আসলে সেঁজুতি আমাকে বলেছিলো, যে ও যখনি মিষ্টান্ন রান্না করে তখন কিছু কিছু ভুল হয়ে যায়। তাই আজকে যাতে কোনো ভুল না হয়, সেজন্য আমি সুযোগ বুঝে রান্না ঘরে গিয়ে ৫-৬ হাতা চিনি মিশিয়ে দিয়েছিলাম। "


অবাক হয়ে সেঁজুতি বলে, " আমিও ও ৫ বড়ো চামচ চিনি দিয়েছিলাম। "


এসব শুনে সেঁজুতির পিসি শাশুড়ি জোরে জোরে হাসতে হাসতে বলেন, " সেঁজুতি এমন শশুরবাড়ি তুমি ষোলো সোমবারের ব্রত করলেও পাবে না। তুমি সত্যিই খুব ভাগ্যবতী!! "


©Copyright reserved




Rate this content
Log in

Similar bengali story from Abstract