নন্দা মুখার্জী

Abstract

3  

নন্দা মুখার্জী

Abstract

একতা

একতা

1 min
557


 নিজে একজন মহিলা সমিতির সভ্য হয়েও পারেননি ছেলে বৌ এর অত্যাচারের হাত থেকে নিজেকে রক্ষা করতে। ছেলে এবং বৌকে অনেক বুঝিয়েছেন। কিন্তু কিছুতেই তারা বুঝতে চায়নি। মহিলা সমিতি হস্তক্ষেপ করতে চেয়েছিলো কিন্তু তিনি তা চাননি।তার পারিবারিক ঝামেলা নিয়ে বাইরের লোক হাসাহাসি করুক তা তিনি চাননি । স্বামীর তৈরি তিনকাঠা জমির উপর বিশাল দোতলা বাড়িটার জন্যই যে বৌ এর এই দুর্ব্যবহার টা তিনি ভালোই বুঝতে পারতেন।তার বাপের বাড়ির লোকেরা ঘর ভাড়া করে থাকে।তিনি বাড়িটা যদি লিখে দেন বা ওখান থেকে অন্যত্র চলে যান তাহলে তাদের এনে এখানেই তুলতে পারে।ভেড়া ছেলেটাও তাতেই রাজি।স্বামীর মোটা পেনশন পান।নিত্যদিনের এ অশান্তি থেকে মুক্তি পেতে তিনি বাড়ি ছাড়েন।ছোট্ট এক কামরার একটি ফ্লাট ভাড়া নিয়ে তিনি নিজ বাড়ি থেকে বেরিয়ে পড়েন। 

   তিনতলা ফ্লাটের একদম নিচুটা তিনি ভাড়া নেন।কিছুটা দূরত্বে একটা বস্তি ছিলো।প্রথমদিন থেকেই অধিক রাত্রে তিনি চিত্কারে চেঁচামেচি শুনতে পান।খবর নিয়ে জানেন কিছু পুরুষ সারাটাদিন পরিশ্রমের পর মদ খেয়ে বাড়িতে এসে বৌকে ধরে পেটানোটাই তাদের অধিক রাতের কাজ বলে মনে করে। না,এই ঘটনাকে নিত্যদিন মেনে নেওয়া যায়না।তিনি পরদিন মহিলাসমিতির অনান্য সভ্যদের সহায়তায় সেখানে হাজির হন।আগেই বাসস্থানের নারীদের সাথে কথা বলে আসেন। যা তিনি লোকলজ্জার ভয়ে নিজের জীবনে করতে পারেননি বা করতে চাননি তা কিছু দরিদ্রমানুষের জন্য পুলিশ এবং মহিলা সমিতির মাধ্যমে করতে পেরে নিজেকে যেন নূতনভাবে খুঁজে পেলেন। 

  


Rate this content
Log in

Similar bengali story from Abstract