pulak dasgupta

Action Inspirational

3  

pulak dasgupta

Action Inspirational

চুয়ার বিদ্রহ

চুয়ার বিদ্রহ

4 mins
256



উপজাতি কি?


একটি উপজাতি হল একটি সামাজিক গোষ্টী । "উপজাতি" শব্দটি ভারতীয় উপজাতিদের জন্য একটি আইনী উপাধি। ভারতীয় সংবিধানে "তফসিলি উপজাতি" শব্দগুচ্ছ ব্যবহার করা হয়েছে এবং তাদের জন্য বিশেষ সুরক্ষার ব্যবস্থা করা হয়েছে। একটি উপজাতি আদিম জীবন যাপন করা মানুষের দল। তারা এখনও একই ভাষায় কথা বলে, তুলনামূলক সংঘবদ্ধ জীবন ও সংস্কৃতি রয়েছে, পঞ্চায়েত রয়েছে যা তাদের নিজস্ব আইন সমর্থন করে এবং যখন প্রয়োজন হয়, অত্যাচারীর বিরুদ্ধে সংঘাত বা যুদ্ধে লিপ্ত হয়।


বিদ্রোহী ইতিহাস


ভারতে ব্রিটিশ শাসনের শুরু থেকেই ব্রিটিশরা বিভিন্ন উপজাতিকে অন্যায়ভাবে নির্যাতন করার ফলে অসংখ্য উপজাতি বিদ্রোহ ঘটেছিল। এই উপজাতির মানুষের সাহস তাদের স্বাধীনতা বজায় রাখার জন্য ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বেশ কয়েকটি বিদ্রোহ, অসম লড়াইয়ের মাধ্যমে ইতিহাসের পাতায় লিপিবদ্ধ।

তাদের মধ্যে উল্লেখযোগ্য লড়াই হোলো:-

• চুয়ার বিদ্রোহ 

• কোল বিদ্রোহ 

• সাঁওতাল বিদ্রোহ

• পাইক বিদ্রোহ


আমারা যারা ব্রিটিশ ভারতের স্বাধীনতা নিয়ে ইতিহাস পড়ি, বিরসা মুন্ডার সংগ্ৰামী ইতিহাস আমারা জানতে পারি।

 

 

এখানে আমি চুয়ার বিদ্রোহ তুলে ধরছি।


চুয়ার কারা?


উত্তর-পশ্চিমের জঙ্গল অধ্যুষিত অঞ্চলের আদিবাসী সর্দার ও রাজারা মুঘল সম্রাটদের দ্বারা অপমানিত হননি। তারা ছোট কর প্রদানের মাধ্যমে তাদের স্বাধীনতা বজায় রেখেছিল। তারা রাজা উপাধি সহ বেশ কয়েকজনকে অন্তর্ভুক্ত করেছিল। তাদের অধীনে ছিল পাইক বাহিনী। সীমান্ত রক্ষার দায়িত্বের, বিনিময়ে তারা বিনামূল্যে জমিদারি ও পাইকন পেয়েছিলেন। পাইকরা কৃষিকাজ ও যুদ্ধে পারদর্শী ছিল,তারা গুলতি, বর্শা, তীর ও ধনুক চালাতে পারদর্শী ছিল। এমনকি তাদের মধ্যে কয়েকজন দক্ষ শ্যুটার ছিল।


চুয়ারদের সঙ্গে ব্রিটিশদের বিরোধ:-


চুয়ার বিদ্রোহ (1769-1799) ছিল ব্রিটিশ ভারতের অন্যতম উল্লেখযোগ্য কৃষক বিদ্রোহ। চুয়ারদের ভোগদখল করা জমি কেড়ে নিলে, জীবন জীবিকার তাগিদে চুয়ারেরা বিদ্রোহের করেন, ইহাই প্রাথমিক কারণ ছিলো চুয়ার বিদ্রোহের।


দ্বিতীয় কারন ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলার ভূখণ্ডের উপর প্রচুর ভূমি কর আরোপের ফলে জমিদার ও তাদের পাইক চুয়াররা জঙ্গলে বিদ্রোহ করে। চুয়ার বিদ্রোহ, যা জমিদার ও কৃষকদের একত্রিত করেছিল ব্রিটিশদের বিরুদ্ধে। অতিরিক্ত করের বোঝা যারা মেনে নিতে পারে নি।


চুয়ারেরা ছিলো খুব কঠোর পরিশ্রমী কৃষক ও শিকারী সম্প্রদায়ভুক্ত মানুষ।


মেদিনীপুর, বাঁকুড়া, সিংভূম, মানভূম এবং ধলভূমের জঙ্গলমহলের বাসিন্দা, অর্থাৎ স্থানীয় জমিদাররা তাদের নায়েক বা পাইকম্যান হিসেবে নিয়োগ করত। সমান কাজ করার বিনিময়ে তাদের পাইকান জমিতে বসবাসের অনুমতি দেওয়া হয়। চুয়াড, যারা চোদ নামেও পরিচিত, তারা ছিল বাঙালি মেদিনীপুরের জমির মালিক যারা জঙ্গলমহলে বসবাস করত। তারা খামার করত এবং পশু শিকার করত, কিন্তু তাদের প্রধান পেশা ছিল যুদ্ধ।


১৭৬৮ খ্রিস্টাব্দে ঘাটশিলার জমিদার তথা

ধলভূমের রাজা জগন্নাথ সিং স্থানীয় জমিদারদের সহায়তায় বিদ্রোহ সংগঠিত করেন। প্রায় 50,000 চুয়ার এই সব

সংগ্ৰামে অংশগ্রহণ করে।


ধড়কার শ্যাম গঞ্জনের নির্দেশনায়, চুয়াররা আবার 1771 সালে তাদের স্বাধীনতা ঘোষণা করে। রায়পুরের জমিদার দুর্জন সিং চুয়ার বিদ্রোহের সবচেয়ে সহিংস দ্বিতীয় পর্বে (1798-1799 খ্রিস্টাব্দ) নেতৃত্ব দেন। চুয়ার রায়পুর পরগণা বিপুল সংখ্যক বিদ্রোহী দ্বারা নিয়ন্ত্রিত ছিল। চন্দ্রকোনার পাইক সেনাপতি গোবর্ধন দিকপতিও বিদ্রোহ করেন। কিন্তু এই বিদ্রোহ দ্রুত প্রত্যাহার করা হয়। পুলিশ দুর্জন সিংকে আটক করে। পরে প্রমাণের অভাবে ছাড়পত্র দেওয়া হয়।


1799 সালে মেদিনীপুরে, রানী শিরোমণি ব্রিটিশ কর্তৃপক্ষ এবং কর আদায়কারীদের বিরুদ্ধে একটি বিদ্রোহ করেন। ব্রিটিশ ইষ্ট- ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে কৃষক গেরিলা অ্যাকশনের দায়িত্বে ছিলেন রানী। আন্দোলনের সময় কর্ণগড় মন্দির চুয়ারদের মিলনস্থল হিসেবে কাজ করেছিল।


1812 সালে মৃত্যুর আগে, তিনি 13 বছর মেদিনীপুরের আবাসগড় দুর্গে বন্দী ছিলেন। তাকে আইআইটি খড়গপুরের শহীদ ভবনে, পূর্বে হিজলি জেলে নির্জন কারাগারে রাখা হয়েছিল। 1790-এর দশকের গোড়ার দিকে চুয়ার বিদ্রোহ শুরু হলে তিনি ছিলেন দেশের প্রথম মহিলা বন্দী।


চুয়ার বিদ্রোহের ফলাফল


বিদ্রোহীদের আক্রমণের ফলে, "বন মহল" বা যেসব এলাকায় পাইক ও চাওয়ারদের জমি বাজেয়াপ্ত করা হয়েছিল সেখানকার ‌ রাজস্ব আদায় বন্ধ হয়ে যায়।


ইংরেজ অফিসার এবং কালেক্টরদের সমসাময়িক রেকর্ড এবং রেকর্ড থেকে জানা যায় যে গ্রামাঞ্চল জনবহুল ছিল। বিদ্রোহীরা চাষীদের গরু-বাছুর তাড়িয়ে দেয়।


ব্রিটিশ সরকার চুয়ার বিদ্রোহ দমন করতে উভয় ধরনের বিচ্ছিন্নতাবাদী নীতি ব্যবহার করেছিল।


• শান্তিরক্ষার পুরো দায়িত্ব ছেড়ে দেওয়া হয় জমিদারদের উপর, পাইকদের এই দায়িত্ব থেকে সরিয়ে পুলিশের চাকরি দেওয়া হয়।


•সরকার ঘোষণা করে যে রাজস্ব অবশিষ্ট থাকলে "জঙ্গলমহলের" জমিদারি আর বিক্রি করা যাবে না।


• পাইকদের সম্পত্তি অবৈধভাবে দখল  করা হয়েছে বলে সরকার অবগত। পাইকগণ নামমাত্র খাজনার বিনিময়ে তাদের জমি ফিরে পায়। তবে চুয়াদের কোনো অস্ত্র রাখতে দেওয়া হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়।


•মেদিনীপুর অঞ্চলে শান্তি ফিরিয়ে আনার জন্য, মেদিনীপুর কালেক্টর চুয়ার এবং পাইকদের পুলিশ বাহিনীতে নিয়োগের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছিলেন।


মেদিনীপুর অঞ্চলে শান্তি ফিরিয়ে আনতে, মেদিনীপুর কালেক্টর পুলিশ বাহিনীতে চুয়ার এবং পাইক তালিকাভুক্তির জন্য যথেষ্ট প্রস্তুতি নিয়েছিলেন। 


•মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম মানভূম এবং অন্যান্য অঞ্চলগুলিকে 1800 খ্রিস্টাব্দে একটি সরকারি উদ্যোগের ফলে "জঙ্গলমহল" নামে পরিচিত স্বাধীন জেলা তৈরি করা হয়েছিল।


চুয়ার বিদ্রোহ, সর্বোপরি, পরবর্তী কৃষক ও উপজাতীয় বিদ্রোহে বিদ্রোহীদের অনুপ্রাণিত ও উৎসাহিত করেছিল। আজও মেদিনীপুর অঞ্চলের চুয়ার বিদ্রোহীরা তাদের বীরত্ব ও দৃঢ়তার জন্য প্রশংসিত। 





Rate this content
Log in

Similar bengali story from Action