pulak dasgupta

Drama Inspirational Others

4  

pulak dasgupta

Drama Inspirational Others

শ্রীরাম লাগু

শ্রীরাম লাগু

1 min
267


শ্রীরাম লাগু

কলমে:-পুলক দাশগুপ্ত


নামটাই যথেষ্ট যেকোনো ভাষার মানুষ এই মানুষটিকে প্রচুর শ্রদ্ধা করেন।


তার নাম শ্রীরাম লাগু। তার জন্ম 16 নভেম্বর 1927, এবং মৃত্যু 17 ডিসেম্বর 2019।


সজ্জন, বিদ্বান, বিদ্বজন বলতে যা বোঝায়, এই ভদ্রলোকের মধ্যে পূর্ণ ভাবে তা বিরাজ করে। তিনি একজন ইএনটি সার্জন, একজন অভিনেতা,তার ঘারোন্দা সিনেমার অভিনয় আমায় মুগ্ধ করে, ঐ সিনেমার অভিনেতা আমোল পালেকার ও অভিনেত্রী জারীনা ওয়াহেবের অভিনয় আমায় আকৃষ্ট করে।


হিন্দি এবং মারাঠি চলচ্চিত্র এবং নাটকে অভিনয় এবং ইএনটি সার্জন হিসাবে কাজ করার পাশাপাশি, শ্রীরাম লাগু একজন ভারতীয় ছিলেন। চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয়ের জন্য তিনি সুপরিচিত ছিলেন। তিনি হিন্দি এবং মারাঠি প্রযোজনার পাশাপাশি গুজরাটি, মারাঠি এবং হিন্দি নাটক সহ 250 টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন এবং 20 টিরও বেশি মারাঠি নাটক পরিচালনা করেছেন। 1999 সালে, তিনি এবং সামাজিক কর্মী জি.পি. প্রধান দুর্নীতিবিরোধী আন্দোলনে আন্না হাজারের সমর্থনে একটি অনশনে অংশগ্রহণ করেছিলেন। তিনি প্রগতিশীল এবং বিচক্ষণ সামাজিক কারণগুলিকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রেও অত্যন্ত সোচ্চার এবং সক্রিয় ছিলেন। 1978 সালের হিন্দি চলচ্চিত্র ঘরাওন্দায় তার অভিনয় তাকে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য ফিল্মফেয়ার পুরস্কার অর্জন করে। 


ভারতীয় চলচ্চিত্রে তার অবদানের স্বাক্ষর:-


1978, Filmfare Award for Best Supporting Actor for Gharaonda


https://youtu.be/XGoxHkeuyc4


1978, Nominated - Filmfare Award for Best Supporting Actor for Kinara


1981, Nominated - Filmfare Award for Best Supporting Actor for Insaf Ka Tarazu


1997, Kalidas Samman


2006, Awarded the Master Dinanath Mangeshkar Smruti Pratisthan for his contribution to cinema and theater.


2007, Punyabhushan Puraskar


2010, Sangeet Natak Akademi       Fellowship



Rate this content
Log in

Similar bengali story from Drama