Sayandipa সায়নদীপা

Abstract

4  

Sayandipa সায়নদীপা

Abstract

বোগেনভিলিয়া

বোগেনভিলিয়া

2 mins
462


বাবা এই বাড়িটা আঁকড়ে কেন পড়ে আছে কে জানে! বিরক্তি লাগে পায়েলের। একটা কংক্রিটের কাঠামোকে নিয়ে এত কিসের আদিখ্যেতা!


প্রোমোটার বাড়িটা কেনার জন্য অনেকদিন থেকে প্রলোভন দেখাচ্ছিল। অবশেষে অনেক কষ্টে বাবাকে পায়েল রাজি করাতে পেরেছে। বাড়িটা প্রোমোটারকে দিয়ে বাবাকে সে নিজের কাছে নিয়ে গিয়ে রাখবে। তার স্বামী নবারুণও তাই চায়। আগামীকাল বাড়িটা হস্তান্তর হবে। বাবা খুব কাঁদছে আজ সারাদিন। বাবারেই কান্না দেখে বিরক্ত মনে পায়চারি করতে করতে বাড়ির পেছন দিকে এল পায়েল।এসেই চমকে উঠল। সেই বোগেনভিলিয়া গাছটা এখনও রয়েছে! মনে পড়ে গেল দাদুর সঙ্গে নার্সারিতে গিয়ে গাছটা কিনে এনেছিল সে, তখন তার বয়স সবে সাত বছর। বোনের সঙ্গে তারপর থেকে এই গাছটার ফুল নিয়ে কত খেলত সে ছোটবেলায়। বাড়িতে কোনো আত্মীয় এলেই সে এই গাছটা দেখাত। এই গাছেই একবার একটা নাম না জানা ছোট্ট পাখি বাসা বেঁধেছিল। বোনের সঙ্গে পায়েল সেই পাখিটাকে খাবার দিত রোজ। 


আজ দাদুও নেই। আর বোনও দীর্ঘদিন হল অনন্তলোকে পাড়ি দিয়েছে। কিন্তু এই গাছটা ঠিক রয়ে গেছে। গাছটার প্রতিটা ফুলে পায়েল যেন দেখতে পেল নিজের ছোটবেলার সব দিনগুলো। হঠাৎ করেই কান্না পেয়ে গেল পায়েলের। সে মরমে মরমে উপলব্ধি করতে পারল বাবার কান্নার কারণ। এই বাড়ি, এই বাগান এগুলো শুধু নিষ্প্রাণ কংক্রিটের কাঠামো মাত্র নয়। এগুলো তাদের ফেলে আসা জীবন, তাদের হারিয়ে আপনজনদের চিহ্ন। ধপ করে গাছটার তলায় বসে পড়ল পায়েল। মনে মনে সে অনুভব করে সেই সুখের দিনগুলোর স্মৃতিকে সে ভেঙে ফেলতে দিতে পারবে না, কিছুতেই পারবে না... 


#বেগুনি- আধ্যাত্মিকতা


Rate this content
Log in

Similar bengali story from Abstract