Abhijit Chaudhuri

Abstract

2  

Abhijit Chaudhuri

Abstract

অর্থনীতি

অর্থনীতি

1 min
306


শেয়ালটার চোখ দুটো জ্বলছিল।আশ্চর্য হয়ে দেখলাম বাঘা কুকুরের ওর সঙ্গে গলায় গলায় ভাব। অর্থনীতির অধ্যাপক ভাবছেন।মস্কোর ঠাণ্ডা যেদিন এখানে আসবে বলশেভিক বিপ্লবও হবে।তাতে ও মন্দ কি! অধ্যাপকের বউ বলল,ভাবতে ভাবতে বঁাশবনে যেও না।শেয়ালে কামড়ালেও জলাতঙ্ক হবে।রাসু চোর আড় চোখে দেখে ভাবল,বিদ্যের জাহাজ এয়েচেন! ঘরে লক্ষ্মী নেই।তার চেয়ে ভাই দাসুর ঘরে গেলে নিদেন পক্ষে চোলাই মিলবে।বাদাবনের আগুনে জাত সাপেরা সব এখন বাইরে। ঢোঁড়ার মন খারাপ।সেদিন দুজন রমণ করলে ঢোঁড়ার সামনেই,সে যেন কেউ না।টিকটিকি তাকে দেখে বলল,ভাইয়া,মন খারাপ।ঢোঁড়া বিষণ্ণ রইল। তোমার দেখছি মানুষের রোগ হয়েচে।দিব্যি আচে কিন্তু মাতায় জ্ঞানপোকা।ইকনমিক্স।সবে একটা পোকা গলাধঃকরণ করছিল,বিষম খেলো নতুন শব্দ শুনে।টিকটিকি জানেও খুব।তাই বলল,সহজ করে বলবে! টিকটিকি বলল,রাসু দাসু দুই ভাই।ঠিক আচে।মাথা নাড়ে ঢোঁড়া। একজন আড়তদার আরেকজন চোর।এটা নিয়েই ভাবে মেস্টার।ঢোঁড়া বলল,ভাবে শুধু! মোটা মোটা বই লেখে, বলল টিকটিকি।রাসু দেখল,ভাই বউকে বলচে- করোনার পর তোমায় সাতনড়ি দেবো।বউ বলল,বাঁচব তো আমরা! ভগবান চাইলে সব হবে।তখন রাসু ভাবল,ভগবান থাকলে সেই সাতনড়ি তার দখলে আসবে।অধ্যাপক এতোক্ষণে সমাধান পেলেন,লোভই হল সব।তার বউ বলল,পেঁচাটাও হাসছে তোমায় দেখে।অধ্যাপক বলল,লক ডাউনের পর পৃথিবী জানবে আমার নাম।বউ ভাবল,লোকটা কি যে রোগ বাধালো।


Rate this content
Log in

Similar bengali story from Abstract