Agniswar Sarkar

Fantasy


1  

Agniswar Sarkar

Fantasy


আমার প্রিয় খাবার

আমার প্রিয় খাবার

2 mins 779 2 mins 779

সবচেয়ে কঠিন বিষয় হল প্রিয় খাবার নির্বাচন করা । আমি কোনোদিনও ভোজনরসিক ছিলাম না । তবে নতুন ধরণের কোনও খাবার চেখে দেখার হাতছানি আজও এড়িয়ে যেতে পারি না । সময়ের সাথে সাথে আমার প্রিয় খাবারও পরিবর্তিত হয়েছে ।

ছোটবেলায় আমার প্রিয় খাবার ছিল আলুকাবলি । স্কুলের গেটের বাইরে একজন ঠেলা গাড়িতে আলুকাবলি নিয়ে বসত । বাড়ির প্রায় উল্টোদিকে স্কুল হওয়ার জন্য বাড়ি থেকে আমাকে কোনও পয়সা দেওয়া হত না । তবুও যখন বাড়ি থেকে পয়সা পেতাম , সেটা জমিয়ে রাখতাম পরেরদিন বন্ধুদের সাথে আলুকাবলি খাওয়ার জন্য ।

স্কুলের গণ্ডি পেরিয়ে প্রবেশ করলাম ইঞ্জিনিয়ারিং কলেজে । বাড়ি থেকে কোনোদিনই টিফিন নিয়ে যাইনি । ক্লাসের চাপে অর্ধেক দিনই ভারী কোনও টিফিন জুটতো না । স্টেশনের কাছে একটা দোকানে দারুণ পেটাই পরোটা করত । সময় পেলে ছুটে যেতাম ওই দোকানে পরোটা আর ছোলার ডাল খাওয়ার জন্য । সাথে একটা মিষ্টি থাকতো । একশো গ্রাম পরোটার দাম নিত ছয় টাকা । আমি মোট দশ টাকার পরোটা খেতাম । সঙ্গে থাকতো পাঁচ টাকার একটা মিষ্টি ।

কলেজ শেষ করে নিজের স্কুলেই শিক্ষকতার চাকরী পেলাম । আমাদের স্টাফ রুমে টিফিনে একসাথে বসে খাওয়ার একটা প্রচলন আছে । সেখানেই প্রথম স্বাদ পেলাম বিরিয়ানির । এর আগে রেস্টুরেন্টে বসে খাওয়ার ইচ্ছে বা স্মৃতি তেমন একটা ছিল না । স্কুলেই পেলাম প্রথম বিরিয়ানির আস্বাদ । ঝঞ্ঝাটহীন একটা খাবার । সুস্বাদু । প্রেমে পড়ে গেলাম । এখন বাইরে খাওয়া মানেই বিরিয়ানি । একদিন অনভ্যস্ত হাতে রেঁধে সকলের প্রশংশাও কুড়িয়ে ফেললাম ।

আপাতত প্রিয় খাবার বিরিয়ানি হলেও আমাকে অপেক্ষায় থাকতে হবে নতুন কোনও খাবারের অপেক্ষায় ।  


Rate this content
Log in