Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published
Participate in 31 Days : 31 Writing Prompts Season 3 contest and win a chance to get your ebook published

Agniswar Sarkar

Abstract


2  

Agniswar Sarkar

Abstract


Year review 2019

Year review 2019

2 mins 548 2 mins 548

ভালো-মন্দ মিশিয়ে শেষ হল ২০১৯। অনেক কিছু পেয়েছি আবার অনেক কিছু হারিয়েছি। বেশ কিছু অপ্রত্যাশিত প্রাপ্তিও হয়েছে। শিখেছি অনেক কিছু। কবিগুরুর ‘একলা চলো রে….’ মন্ত্রের বাস্তব প্রয়োগ ঘটেছে। তবে একটা কথা স্বীকার না করে পারছি না, ২০১৯ আমাকে জীবনে চলার অনেক কিছু শিক্ষা দিয়ে গেছে। বছরের এই শেষ দিনে সেই সব বন্ধুদের কথা না বললে গোটা বছরটাই গুরুত্বহীন হয়ে পড়বে। তারা আমার পাশে না থাকলে সামনে এগোনোর সাহসটাই দেখাতে পারতাম না। আশা করব তারা আমাকে আগামী বছরে ছেড়ে যাবে না। তাদের উপস্থিতিই আমাকে সাহস যোগাবে। অনেক নতুন মানুষের সঙ্গে সাহচর্য লাভ করেছি এই বছরে। তারা নিঃসঙ্কোচে আমাকে আপন করে নিয়েছেন। এই বছরে আমি নিজের লেখক সত্ত্বার সঙ্গে পরিচিত হয়েছি। Storymirror এবং প্রতিলিপির মতো প্লাটফর্মে আমার লেখা (সেগুলো আমার আঁকিবুঁকি) প্রকাশিত হয়েছে। কিছু উৎসাহব্যাঞ্জক মন্তব্যও পেয়েছি। আজ আর কোনও নেগেটিভ কথা বলব না। আমি জানি আজকের পাশে না থাকা মানুষগুলোও আমাকে খুব ভালবাসেন। শুধু এগিয়ে আসতে কুণ্ঠাবোধ করছেন। আমাকে বলবেন, আমি যাবো। একটা বাড়ি তৈরি করতে যেমন অনেক ইঁট লাগে, তেমনই একটা গোটা জীবনে প্রত্যেকটি মানুষের ভালোবাসা লাগে। 

আজ একটা কথা না বললে পুরো লেখাটাই গুরুত্বহীন হয়ে পড়বে। ‘আনন্দকানন’ পত্রিকা। আগে ছিল ‘আনন্দধারা’ পত্রিকা। এই পত্রিকার সঙ্গে যুক্ত থেকে নিজেকে নতুন করে চিনেছি। অনেক জ্ঞানী মানুষের সঙ্গে পরিচয়ও এই পত্রিকার হাত ধরে। লেখা নিয়ে অনেক কিছু শিখেছি। জেনেছি। পত্রিকার সঙ্গে যুক্ত প্রত্যেক সম্মানীয় মানুষ আমার পাশে থেকেছেন। আমাকে সাহস যুগিয়েছেন এগিয়ে চলার। সামনের বছরগুলোতেও আপনারা পত্রিকার পাশে অবশ্যই থাকবেন। এই পত্রিকা যতটা আমার ততোটাই আপনারও। 

আর কয়েক ঘণ্টার অপেক্ষা। একটা সাধের বছর শেষ হয়ে যাবে। শুরু হবে আরও একটা বছর। সকলের সাথে থাকার অঙ্গীকার আশা নিয়ে বছরটা শেষ করলাম। চরৈবেতি।


Rate this content
Log in

More bengali story from Agniswar Sarkar

Similar bengali story from Abstract