ফাস্ট ফুডে মন মজে
ফাস্ট ফুডে মন মজে
মান্তু সোনার বয়স কত, খুব বেশি হলে বারো;
এই বয়সেই শরীর ভারী, চর্বি জমেছে বড়ো।
ইস্কুলেতে বন্ধুরা সব ডাকে মান্তু হোঁদল,
বিরক্ত হয়ে রাগলে 'পরে লাগে গন্ডগোল।
চলা-ফেরা, সিঁড়ি চড়া, কিংবা ছুটে যাওয়া;
অসুবিধা সব কিছুতেই, শরীর মোটা হওয়া।
ঘরের খাবারে মন বসে না, ফাস্ট ফুড তার লাগে,
প্রতিদিনের জল-খাবারে, পিৎজা, বার্গার আগে।
হাল্কা খাবারে কোক, চিপস আর এগরোল নেয় হাতে;
দিনে বা রাতের খাবার মেনু, চিকেন, নুডল সাথে ।
ভাত-রুটি তার অপছন্দের, সব্জি মোটেই নয়;
মুখরোচক আইস ক্রিমের কাপটাও তার চাই।
শাসন, বারণ কিছু শোনে না, আছে শুধু তার জেদ;
না পেলে বাড়ি মাথায় করে, চিৎকারে নেই ছেদ।
বাবা-মায়ের চিন্তা বাড়ে, এসব খাবার খেয়ে;
ছেলে তাদের কখনো যদি পড়ে অসুস্থ হয়ে।
মধুমেহের প্রকোপ যেমন বাড়ছে সকল দেশে,
রক্তচাপ আর হৃদরোগেরও খবর আসে ভেসে।
ভগবান যেন কৃপা করেন, বোধশক্তি দিয়ে;
নব প্রজন্মে রক্ষা করুক, অসুখ-বিসুখ, লয়ে।