Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Manik Goswami

Classics Inspirational

5  

Manik Goswami

Classics Inspirational

চলো বেড়িয়ে পড়ি

চলো বেড়িয়ে পড়ি

2 mins
548


চলো বেড়িয়ে পড়ি (prompt- 13)


মানিক চন্দ্র গোস্বামী

 

অনেক দিন তো বন্দি ঘরে, এবার বেড়াতে যাই;

পাহাড়ের ওই ধবল শুভ্র শিখরের চূড়ায়।

দেখতে পাবো আকাশপথে রক্তিম সূর্যোদয়,

প্রভাতী আলোকে মায়ার জগৎ বড়ই স্বপ্নময়।

 

পাকদন্ডীর ঘোরানো পথটি বেয়ে,

নৈসর্গিক শোভার সঙ্গী হয়ে, 

ঝর্ণাধারার কুলু কুলু ধ্বনি শুনে,

অনুভবের শীতল ছোঁয়ার নম্র শিহরণে।

 

ভেসে চলি পাগলা ঝোরার সাথে,

উদ্দাম স্রোতে টুকরো হওয়া পাথর কুচির পথে।

পাহাড়ি নদীর যাত্রা পথের আড়ে,

চকচকে নুড়ি তুলবো দুহাত ভরে।

 

নয়তো চলো ভেসে বেড়াই নদী-সাগরের বুকে,

যেথা দেখতে পাবো সাঁঝ বেলাতে রবির অস্তরাগে।

ঢেউয়ের সাথে দুলবে যদি চলো, 

বাতাস ছুটে চলুক এলোমেলো।

 

সাঁতার কেটে নাইব দুজন মিলে,

সাগর বুকে ভাসবো খেলার ছলে।

দুস্টুমি যদি একটু জাগে মনে,

জল ছিটিয়ে ভেজাবো মনে প্রাণে।

 

যেতেও পারি আদিবাসী কোনো গ্রামে,

যেথা মানুষ খুশি প্রকৃতির সংগ্রামে।

যেথা মাদল ছন্দে দোলাবে কোমর,

লাস্যময়ী সরলমনা মানবী ভ্রমর।

 

দেখতে যাবো মহুয়ার জঙ্গলে,

যেথা সুগন্ধি সুবাস হাওয়ায় ভেসে চলে।

কুঁড়ে ঘরের ছোট্ট নীড়ে জোনাকিরা জ্বলজ্বলে,

দেখতে পাবো আঁধার কেমন হাঁপায় প্রদীপ তলে।

 

এবার চলো বেরিয়ে পড়ি, হোক না ব্যতিক্রম,

সাথে তুমি থাকলে পরে, সব স্থান মনোরম ।  



Rate this content
Log in