Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Debabrata Mukhopadhyay

Classics

4  

Debabrata Mukhopadhyay

Classics

অরুনিমা তুমি একটা বিকেল এনো

অরুনিমা তুমি একটা বিকেল এনো

1 min
752


একটা বিকেল খুঁজে আনো অরুনিমা

একটা বিকেল পেলে বড় ভালো হত।

নরম সূর্য , সাথে কিছু গাছপালা

অনেক ছাতার পাখি, অনেক চরুই

একটা উঠোন তাদের পুলকে মুখরিত। 


মাথার মধ্যে শুধু কাটাকুটি, অসন্তোষ

কাঁধেছে বইছি যত হিসেবের খাতা ,

বাজার , বাজার , বাজার ,বাজার, বাজার

বড় কোলাহল আর বড় হলাহল তার, 

কথা আর কথা ,কথার ভেতরে বিষ

সকাল দুপুর সন্ধে অহর্নিষ

বিক্রি করছি ,সকলেই বিক্রেতা ।


অরুনিমা খোঁজো, একটা বিকেল খোঁজো ।


শুধু যুদ্ধ , শুধু যুদ্ধই হয়

দিনের আলোর নিদারুন অপচয় ।

অন্ধকারেতে কথা বলে সন্ত্রাস

ঘুমের ভেতরও দুর্ভাবনার বাস ।


বিকেলগুলো হারিয়ে ফেলেছি আমরা

ঠান্ডা ঘরে বিকেল বেচেই বাঁচা

বেসুরো কিবোর্ডে শব্দ করছে আঙুল

আকাশ হারিয়ে পেয়েছি সোনার খাঁচা।


বাজার উঠছে চারিদিকে উল্লাস

নামছে বাজার দারুন সর্ব্বনাশ ।


অরুনিমা খোঁজো, একটা বিকেল খোঁজো ।


খোঁজো ,খোঁজ কর কোনো জলাশয় শান্তি

যেখানে ঘুমোয় অনাবিল স্তব্ধতা

পাতার আড়লে পাখি বসে ডাকে পাখিকে

এসোনা শুনবো, তাদের প্রণয় কথা ।


Rate this content
Log in