লেখার ইতিহাস
লেখার ইতিহাস
ছোটো থেকে লেখা শুরু।
লিখতাম খাতার পিছনে, বাতিল কাগজে কখনও বা পড়ার টেবিলে।
লেখার সময়, ওই পড়ার ফাঁকে।
বলতে পারো পড়া ফাঁকি দিয়ে।
জানলার বাইরে তাকালেই দেখতাম গাছে পাতার বাহার, কি সবুজ পাতা!
দেখতাম আকাশে ওড়া পাখি ,
তাদেরও আবার রংবেরঙের পাখনা।
তারা উড়ে চলে মাঠে- ঘাটে , সীমাহীন শূণ্য প্রান্তরে।
তাদের আমার মতো পরীক্ষা দেওয়ার ভয় থাকতোনা নিশ্চয়!
আকাশ আমাকে হাতছানি দিত ভাসাতে তাদের জোয়ারে।
তাঁরা সবাই থাকতে চায় আমার লেখনীতে, আমার ভাষায়।
তাই আমার সৃষ্টি তাদেরকে নিয়েই।
আমার লেখায় তুমি পাবে আকাশকে,
পাবে আকাশে ওড়া পাখিকে,
পাবে সম্পর্কের টানাপোড়েনে একটা পরিবারের গল্প;
পাবে সমাজে দুর্নীতি, কুসংস্কার আর নারী নির্যাতনের তীব্র নিন্দা।
আমি কখনো কলমকে দমিয়ে রাখিনা ।
সে লিখে যায় আবেগ ও কল্পনার অবাস্তব সত্যগুলো।
অছিলায় তাঁকে বারণ করলেও মেনে নিয়েছি তার শাসনব্যবস্থা।
যেমনটা আজকে ভাবল সে, লিখবে আমার লেখার ইতিহাস।
তাই ভেবে সে লিখে ফেলল এক আস্ত কবিতা।
কলমে- জয় মন্ডল