Nityananda Banerjee

Romance Fantasy Others

3  

Nityananda Banerjee

Romance Fantasy Others

ছায়া

ছায়া

1 min
220


অন্তরালে রবি আচ্ছাদনে মেঘ ;

এখন বর্ষাকাল;সমস্ত আবেগ, 

শুধুই তাকে ঘিরে,

দূরে চাঁদ সহস্র যোজন,

মলিন রবিকর অথবা জোছন,

বাদলের ধারাপাত চিরে,

পথ শুধু দেখা যায়,

পাণ্ডুর মুখের প্রায় ,

মিলে যায় নয়ন আলোকে,

ভাবি নাই দেখা পাবো তোকে ।

মন, মুখ শুকনা,

হৃদয়ে ক্ষিধে; ভূখ না,

বুঝি তোর দুঃখ না ; স্বভাব ,

আঁধারে প্রেমের বৃদ্ধি,

তপস্যায় সাধন সিদ্ধি,

যোগমায়া যুগের অভাব ।

আরে ভাই ! রুখ না !

সবাই দুর্মুখ না !

ছেড়ে দেব অনিশ্চিত হাতে !

পেলাম হঠাৎ দেখা ,

তা' বলে চরণ রেখা ,

মুছব না কোন সংঘাতে ।

হইয়া সুশীল শান্ত,

মেঘলা অমল কান্ত,

শেষ বেলায় শুধায় কুশল,,

বৃদ্ধি পায় মুষলধার,

তীক্ষ্ণ ফলা তলোয়ার,

বাড়াইতে বছরের ফসল ।



Rate this content
Log in

Similar bengali poem from Romance