অনাথের প্রতি
অনাথের প্রতি
ওরে,
অপ্রতিরোধ্য দুর্বিজেয়,
তোর চেয়ে আজ মরণ ই শ্রেয়!
তোর চেয়ে ওই কাঙাল যারা,
সহোদরে দেয় মরণ তাড়া,
চেয়ে দেখ ওই তারও বাঁচে,
ধ্বংসস্তূপের আনাচে কানাচে!
ভেবে দেখ তুই কি পেলি আজি,
লড়িয়া জীবন মরন বাজী?
হায় আজ তুই দিবা কি রাত্র,
রাজপথে ঘোরা অনাথ মাত্র!
তোর কপালের তিলক রক্ত,
মুক্তির বানী শোনায় শক্ত!
হাড় ভাঙ শ্রম, দিনের অন্তে,
ক্ষুধার কবচ ঝোলায় দন্তে! <
/p>
তবু ও কেন, হায় অদৃষ্ট,
আজও তোর চোখে লাগে বিশিষ্ট?
ধিক্কার তোর ব্যঞ্জ বর্নে,
সর্ষের ভূত, লোহার স্বর্নে?
কালের দেশে তুই কলঙ্ক,
বঙ্গভঙ্গের বিশাল অঙ্ক!
বিজ্ঞান বলে তোদের চিহ্ন,
সুখকাল করে ছিন্ন ভিন্ন!
তবু বলে ওরা তোরা দরকারি,
তাই দিকে দিকে শুনি মহামারী!
তোরা নাকী অপ্রতিরোধ্য,
ভূমিষ্ঠিত বালক সদ্য!!?
বহুদিন ধরে দাঁড়িয়ে দেখেছি তোদের চরম হার
এ চিঠি তাই তোদের লেখা অন্তিম ধিক্কার!