Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sangram Bagchi

Action Inspirational Others classics

4.2  

Sangram Bagchi

Action Inspirational Others classics

স্বদেশী

স্বদেশী

1 min
108


স্বদেশী


মা ,

ওই তোমার পায়ের শিকল 

দেখো আমরা ভাঙবো আজ

ওই চীনের যন্ত্র করব বিকল

আমরা যুদ্ধবাজ 

বুঝি পিশাচ এসেছে সমুখে

আজ ড্রাগনের ছ’-দ্দবেশে

হায় জানেনা আমরা শত দুঃখে

গেছি রক্তের হাঁসি হেঁসে

ওই হিম সিমানার ধারে 

বাজে শত শহীদের কান্না

যেন বলে যায় ওরে আহারে

পড়ে কত হীরা চুনি পান্না!






ও মা ,

আমরা করেছি অর্জন

চির শান্তি দূতের সম্মান

আজ ফের করে যাব বর্জন

ষড়যন্ত্রী চীনের সব দান

আম’রা আজ আম্তনির্ভর

পরি দিক্বিজয়ের মাল্য

করি রক্তে শিবের দামদর

এক বিন্দুরই সমতুল্য।

জানি আমরা বুদ্ধি বিহীন 

সব মাতাল বংশীধারি

এক নেশার ঘোরেই কাটে রাতদিন

কাটে শত মহামারি






তবে ,

সত্যি বলছি এতদিন

শুধু চেয়েছি ক্ষনিক শান্তি

আমরা’সব নিগ্র রঙ্গিন

দেহ বর্ণে খুঁজেছি ভ্রান্তি

আগে কখনতো হেন অপমান 

নাতো দেখেছি বিন্দু মাত্র

মা গো আমরা যে তোর সম্মান

লাগি লড়ে যাই দিবা রাত্র

ফের বসিয়েছি নিষেধাজ্ঞা

যত স্বদেশ বিরোধী পন্যে

একবিংশের এ নব দাঙ্গা

সবাই, করবে ধন্যে ধন্যে।







রে মা,

তোর ওই তেরঙা বস্ত্র

আজও স্নেহের আঁচল মনে হয়

তাই’তো ফের ধরেছি অস্ত্র

নয় আর নয় কোনও পরাজয়

এবার আমরা নেবই প্রতিশোধ

আর নেই কোনও ভ্রম ভয়বোধ

আর মানি নাকও কোনও প্রতিরোধ

ফের জেগেছে রক্তে সেই ক্রোধ।

জানি মৃত্যুর প্রতিদ্বন্দি

আমরা,চীনা বিষে গৃহবন্দী

তাই যুযেছি নতুন ফন্দি

ও মা ,

 নয় আর কোনও সন্ধি।



Rate this content
Log in