দুর্ভেদ্য হৃদয়
দুর্ভেদ্য হৃদয়
দুর্ভেদ্য হৃদয়
ডাঃ গৌতম মান্না
কোমল হৃদয়ের মাঝে পরমানুটাই
নরম নয় গরম তোমাদের কে চাই
পৃথিবীতে নয় মোরা, মাতৃ গর্ভটাতেই
শিশু হয়ে বেঁচে থাকা সারা জীবনটাই ।
ছোট বড়ো ভেদাভেদ সমানতরালেই
সজাগ হলো চেতনার চাবিকাঠি নই
শুধু পুড়েখাক ,আছে মোর দু-চোখটাই?
শূন্য নয় পূর্ণাঙ্গ জীবন পৃথিবীতে ই
আমি নয় তুমি নই আমরা কজনাই
দূর্বলতা ছাড়া,আছে কি আর সমাজেই!
&
nbsp; নেই শুধু নেই জীবনে হাঁসি-প্রেম নাই,
আছে? মারামারির সব রক্তআরক্তই !
জাতনা নয় শুধু জীবনের চেতনাই
আছে শুধু আছে!রক্তাক্ত মাখা করোনাই…
সবদেহ মোদের খুঁজে ফেরে ঠিকানাই
আশা নিরাশা ভরা মাঝে আছে দেহটাই!
কোনটা ঠিক আর কোনটা বেঠিক সই
আমরা সবাই যেন বুঝেও বুঝি নাই—
চারিদিকে অন্ধকারের দুষণে ভরা ই
পড়ে আছে হৃদয়ের ভাঙ্গা টুকরো লুই,
চল সবে মোরা আকুতি মিনতী মাঝেই
সর্ব সুখ কোমল হৃদয় জুড়ে মাধাই।।