Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Dhibar

Action Inspirational

4  

Priyanka Dhibar

Action Inspirational

শীতকাতুরে

শীতকাতুরে

2 mins
9


হিমেল পরশ লাগলো গায়ে শীত এল যেই,

ছেঁড়া কাঁথায় শুয়ে খোকা কান্না বেঁধেছেই ।

মাথার উপর কেবল তাদের একখানা খোলা আকাশ,

তোমরা বলো শীতের স্পর্শ, তারা বলে কনকনে ঠান্ডা বাতাস ।

নামী দামি কারলনের তলা থেকেও বলো আছি যেন দার্জিলিংয়ে,

পথের ধারে দাঁড়িয়ে তারা দ্যাখো কেমন কাঁপছে থরথরিয়ে ।

রাত্রি যত বেড়ে চলে ততই নেমে চলে পারদ মান,

ফুটপাত জুড়ে তাদের ভীড় কিন্তু সেই গ্রীষ্ম সমান ।

কখনও কি ভেবে দেখেছ কেমনে কাটে তাদের রাত,

দাঁতে দাঁত চেপেও তারা এড়িয়ে যায় অশ্রুর আঘাত ।

কান্না চোখে ছোট্ট শিশু তাপ নেয় বসে পথের ধারে,

মাথার ওপর বিন্দু বিন্দু শিশির কণা ঝরে পড়ে ।

কুয়াশামাখা ভোরের আলোয় ঝলমলে রোদ ওঠে,

মা'র আঁচল ধরে শিশু খাবারের খোঁজে ছুটে ।

সারাদিনের পরে যখন দু-মুঠো কপালে জোটে,

খুশিতে তখন শিশুর চোখে মুখে হাসি ওঠে ফুটে ।

বেশি বেশি চায় না তাদের অল্পতেই তারা খুব সুখী,

পাহাড় সমান থাকার পরেও কেউ বা হয় খুব দুঃখী ।

শীত সকালে গরম চায়ের উষ্ণ ছোঁয়া ওদের চায়না,

শিশির মাখা ফিনফিনে চাদরে যে আর শীত কাটে না ।

তোমরা তো সব ক্ষমতাধারী, দাও না ওদের একটু ছাদ,

খড়ের চালা না যদি হয় ত্রিপল থেকেই দেখুক চাঁদ ।

গদি না হয় নাই বা দিলে দাও না কিছু গরম পোশাক,

কান্নাগুলো মুছে ফেলে হাসিটুকু মুখে থাক ।

কুয়াশা ভরা শীত চাদরে ঢাকছে না আর গা,

পায়ে পড়ি শীতরে তোর এবার চলে যা ।।


Rate this content
Log in

Similar bengali poem from Action