Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sangram Bagchi

Action Fantasy Others

4.7  

Sangram Bagchi

Action Fantasy Others

আমি নজরুল

আমি নজরুল

2 mins
12K


আমি দুঃখ হীন কবি দুখু মিঞা

আমি গ্রামগঞ্জের বুলবুল আমি ঘন জঞ্জলে বনটিঁয়া

মোর দুইহাতে ধরা বিষের কলস

তাই বুঝি আমি চরম অলস

জগতের শোকে হৃদয়খানি রোজ ওঠে মোর উথলিয়া

যেন ঘুম হীন এক নিদ্রার চোটে

মোর, ভেঙেছে সাধের খাটিয়া

আমি দুঃখ হীন কবি দুখু মিঞা

মোর পরের দুঃখে কাঁদে হিয়া


আমি ঘন জঙ্গলে বনটিঁয়া

আমি দরদের কবি দরদিয়া

মোর পায়ের আঘাতে ভেঙে গেছে রথ

তবু হাঁটি আমি শত পথ

আমি ঘুঙরু ছাড়াই নাচিয়াছি পথে তাথিয়া তাথিয়া তাথিয়া

আমি একা বিদ্রোহী বীর

করি মৃত্যুর সাথে পরকিয়া

আমি দুঃখ হীন কবি দুখু মিঞা

মোর পরের দুঃখে কাঁদে হিয়া


আমি দরদের কবি দরদিয়া

আমি ছদ্মবেশের দশাষন আমি হিমালয় রুপী শুশুনিয়া

জানি চারিদিকে করে গিজগিজ

যত স্বার্থলোভির মৃত বীজ

 তবু আমি তারে ঠিক আজ, ফের পুঁতে যাব রাখিয়া

এই সমাজের কলঙ্ক

মোর রক্তে গিয়াছে মিশিয়া

আমি দুঃখ হীন কবি দুখু মিঞা

মোর পরের দুঃখে কাঁদে হিয়া


আমি আগ্নেয়গিরি শুশুনিয়া

মোর সাধের আগুন বহু যুগ আগে গিয়াছে হটাৎ নিভিয়া

আমি ভুলিয়া গিয়াছি নৃত্য

তাই ফেঁদেছি চরম কৃত্য

শত বর্ণের শত বিদ্বেষ ফের আজ গেছে জানি মিলিয়া

আমি মুক্ত আজকে দিন শেষে

তাই চিন্তা রাখছি লিখিয়া

আমি দুঃখ হীন কবি দুখু মিঞা

মোর সুখের দুঃখে কাঁদে হইয়া!! 


আমি বিদ্রোহী কবি নজরুল

আমি এই জগতের ধনী আছে যত তাদের চক্ষুশূল

লিখি হাজার হাজার কাব্য

আমি অশিক্ষিত অ-সভ্য।

এত সৃষ্টির মাঝে তবু মোর কভু হয়নি বিন্দু ভুল।

জানি গায়ের জোরেই ভেঙেছে কলম

ভেঙেছে জাতীর কূল

আমি বিদ্রোহী কবি নজরুল

আমি সবার চক্ষুশূল


আমি বিদ্রোহী কবি নজরুল

আমি এই স্বদেশের বীর সংগ্রামী ,বিদ্রোহীদের মূল

মোর নেই দৈর্ঘ্য প্রস্থ

আমি মুক্তির নেশাগ্রস্থ

তবু টলমল পায়ে ভুলেও আমিও হাঁটিনি একটু চুল

আমি এসেছি আবার ফের ছিঁড়ে যেতে

কলহের ফোটা ফুল

আমি বিদ্রোহী কবি নজরুল

আমি সবার চক্ষুশূল


আমি বিদ্রোহীদের মূল

আমি মহাভারতের শকুনির কালে কুন্তির খোয়া দুল

মোর চোখে জ্বলে ওই ক্রোধের আগুন

জ্বলে ধমনীর খুন

তবু বলহীন হাতে বুনেছি একাই শত শ্রমিকের ঊল

জানি সেদিনের মত এ সময়ও আজ

মুক্তি করিবে ভণ্ডুল

আমি বিদ্রোহী কবি নজরুল

আমি সবার চক্ষুশূল


আমি ফের জাগিয়াছি নজরুল

আমি একা হাতে টেনে সাফ করিয়াছি দেশমুখে লাগা কালি ঝুল

আমি দুহাতে করেছি শত পাপ

মোর নেই আনন্দ অনুতাপ

জানি খোলা-কাশে আমি বলাকা, আর মৌবনে আমি ভিমরুল

আমি এই জগতের ধনীদের চোখে

একা ফুটিয়েছি হুল

আমি বিদ্রোহী কবি নজরুল

আমি তোমারও চক্ষুশূল! 

।। 





Rate this content
Log in

Similar bengali poem from Action