Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sangram Bagchi

Abstract Classics Inspirational

4  

Sangram Bagchi

Abstract Classics Inspirational

প্রভাতাগমনী : শারদ সংখ্যা

প্রভাতাগমনী : শারদ সংখ্যা

1 min
568


রুগ্ন ভয়ের দুরাশার তীরে

     জাগিল ধীরে ধীরে।

মৃত্যুর আবছা আবরণ মুছে

শক্তির কোলাহল গেল ঘুচে।

সুদূর দুরাশার পানে চেয়ে থেকে

হয় ভুল। তাই প্রভাতের আলো মেখে

ঘোচে স্বপ্ন ; জেগে ওঠে নিঃঝুম

প্রতিভার রূপ। লেগে যায় হুম

প্রস্তুত রথ , সাজো আজ পথরথী ;

হোক নবজন্ম, লাগুক প্রবল আত্মাহুতি!


খোল দ্বার আজ তবো হৃদয় প্রান্তরে

          মিলুক অন্তরে অন্তরে !

শোক্ - ব‍্যাস্ত বিভীষিকা দূরে রেখে ,

আবাহন হানুক প্রবল দিকে দিকে।

অযথা চিন্তার বিপন্ন আবাসিকে

থেকোনা বসে। আগত সময়টিকে

নিজ হাতে করিওনা রক্তাক্ত। আজ

বিদ্দ্যুৎ শিখায় চলুক তোমার রাজ

-তোমার অন্তর রাজ্যে। হোক অবসান

নৃত্যবৃত্তে । ছন্দের কোলাহলে লাগুক নিশান !




আজি এ প্রভাতে , চেতনার ইন্দ্রোলোকে 

         আসুক একে একে

নেমে তোমার ইচ্ছা চেতনা জ্ঞান।

হোক অবসান - তোমার জীবনে শাস্ত্র বিধির দান।

আজ - আবার ও লাগুক যুদ্ধ বিপুল এ বিশ্বদ্বীপে।

পরাও গলে জয়ের মাল্য , কপালে বিজয় টীকে

ছিঁড়ে দিয়ে যাক বিধান খানি, মায়ার শিকলগুলি

কেড়ে নিতে দাও সখের সাধন, ভাবের চিন্তাতুলি।

নব এ প্রভাতে ভুলে যাও সব দিনদারিদ্রখানি,

জ্বালাও তব রূপের শিখা ,বাজাও আগমনী !


Rate this content
Log in

Similar bengali poem from Abstract