Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nasifa Hasan Ghosh

Abstract

2.3  

Nasifa Hasan Ghosh

Abstract

।। অপভ্রংশ ।।

।। অপভ্রংশ ।।

1 min
16.6K


মহৎ লোক থেকে হয়েছে সুদখোর, এখন মহাজন।

অপভ্রংশ এখন শব্দে নয়, হয়েছে সবার মন ।।

আগাছায় ভরেছে খেলার মাঠ, ভিডিও গেমে মোরা ব্যাস্ত,

সাবেকি ছেড়ে দুগ্গা এখন আধুনিকেই অভ্যস্ত।

লোভের স্বীকারে বাঘ সিংহ লুপ্তপ্রায় হবে,

পানীয় জল আর গাছপালা এবার যাদুঘরে স্থান পাবে।

শরীর চোখ সব খেয়েছে অতি- বেগুনি রশ্মি,

মুঠো মুঠো ওষুধ নিয়মিত করে, শেষে পাতেতে খাচ্ছি ।

বাড়ি ছেড়ে বাসা বেঁধেছি, আমরা এখন ফ্ল্যাটে,

দু 'জন থেকে তিন জন হয়েছি, একান্নবর্তীকে ছেঁটে।

শ্বশুর- শ্বাশুড়ী তো পরের বাপ্ -মা, দেখবো কেন ওদের -

মরার আগে তুই বলে যা সম্পত্তি দিবি কাদের??

হাজার স্বপ্ন নিয়ে এসেছিলো, করে অগ্নি -সাক্ষী,

পনের চাপে, সেই আগুনেই ঝলসায় কত লক্ষী ।

জীবন শেষে ঠাঁই হয়েছে বৃদ্ধ -আশ্রমের কোনে,

মাসের শেষে পৌঁছায় টাকা, খবর নেওয়া শেষে ফোনে ।


গগন পথে পাড়ি দিয়ে, পৌঁছে গেলাম চাঁদে,

কত মানুষ পড়ে রইলো ছুৎ -অচ্ছুতের ফাঁদে।

প্রেমে ধিক্কার, অ্যাসিড স্বীকার, পুড়ল কত মুখ,

দেশের সীমানায় যুদ্ধ করে সিপাই, বঞ্চিত সব সুখ ।

পাশের বাড়ি ডাকাত পড়েছে, বন্ধ করো দরজা,

সাতসকালে, আহা উহু করে করবো শুধুই তরজা ।

জাতপাতের নামে লড়ছে সবাই, মরছে কত মানুষ,

শান্তির নামে মোমবাতি জ্বালিয়ে, ওড়াচ্ছে সব ফানুস ।

হাজার হাজার টাকা ওড়ে, মদের ঠেকে দিনের শেষে,

অনাহারে তিন শিশু মরে, আমাদের এই দেশে ।

আসল ছেড়ে রসদ খুঁজি নকল দুনিয়ায় -

ঘরে ঘরে এখন মীরজাফর , নেতাজি একবারই জন্মায় ।

সাবধান হও, সাবধান হও, ভুলে যেও না নিয়তি,

জীবন চক্রে নিশ্চিত হবে ইতিহাসের পুনর্ব্বৃত্তি।।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract