Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Nasifa Hasan Ghosh

Abstract

3  

Nasifa Hasan Ghosh

Abstract

চাওয়া-পাওয়া

চাওয়া-পাওয়া

2 mins
16.1K


কখনও কান্না, কখনও হাসি,

জানি না আমি, এ জীবন কিসে হবে খুশি?

স্কুলের শেষে চু-কিত্ কিত্ এই ছিল চাওয়া - পাওয়া,

পার্সোনাল আর প্রফেশনাল জীবন যুদ্ধে সে সব কোথায় হাওয়া.

রকেটের গতিতে শুরু হয় দিন,

চোখের পলকে হয়ে যায় বিলীন.

নেই, নেই - সময় নেই,

আমার জন্য নেই, পরিবারের জন্য ও নেই,

ভাবি -

চাকরি করি কেন?

পরিবারের জন্য?? -- না না,

করি, নিজের আত্মসন্তুষ্টির জন্য,

ভাবি -

কিভাবে হবো আমি সন্তুষ্ট?


ডিগ্ৰী গুলো পেয়েছিলাম করে কত কষ্ট,

আলমারিতে পড়ে থেকে, হবে কি সব নষ্ট,

কাঁধে ব্যাগ, টিফিন বক্স হাতে,

রোজ যাচ্ছি অফিস, নিজেকে প্রমান করতে.

তাতেও কি, এ জীবন হবে খুশি?

না, না, তাতেও নয় -

অফিস এসে ছেলের মুখ চোখে ভেসে যেই উঠল,

মনে হয়, হাউস ওয়াইফ হওয়াটাই সবচেয়ে ভালো,

এত ঝামেলার কি কোনো দরকার ছিল??

বাস এ ঝিমিয়ে স্বপ্ন দেখি -

দুপুরের ভাত - ঘুম, সন্ধ্যের চপ - মুড়ি,

ছটফট করে মন, উড়তে চায় তখন,

নিজেকে মনে হয়, মক ডালে কোনো আটকে পড়া ঘুড়ি.

ঝিমুনি কাটিয়ে, মাথা ব্যাথা নিয়ে,

পৌঁছে যাই যেই বাড়ি -

ছেলে লাফিয়ে কোলে এলে বলি তখন -

"আর পারছিনা বাবা, একটু পরে খেলব ক্ষণ",

আবার ভাবি -

এ জীবন কিসে হবে খুশি?


ফুটপাতের ওই বাচ্চা গুলোকে দেখি -

আর ভাবি -

বুঝি ছিল ভালো, হলেই ওদের মতো,

অল্পতেই জীবন কতই না খুশি হতো.

পাশ দিয়ে, হুশ করে গাড়ি গুলো যেই যায়,

চমকে উঠে, এ মন তখন বেশি বেতনের বেটার জব চায়.

খাওয়া, নাওয়া, ঘুম - সব চলেই গেছে,

রিটার্ন গিফ্ট এ পাওয়ার ন্যাপ কে গোছিয়েছে.

ভাবি -

এ জীবন কিসে হবে খুশি?

অনেক ভেবে, অবশেষে আমি পেয়েছি উত্তর,

আর্জি আমার রূপক নয় -

বাস্তবায়িত করা হোক সত্তর .

চাই খাওয়া - ঘুম - মোটা বেতন আর সঙ্গে পরিবার,

সপ্তাহতে চাই দুটো শনি, আরও দুটো রবি - বার.

বছর মাঝে সবাই মিলে, ঘুরতে যাবো দীঘা - পুরি,

একটু - আধটু কিনবো জামা - জুতো, গয়না দু -এক ভরি.

শপিং মল এ শপিং করবো, রেস্টুরেন্ট এ খাবো,

লালা ঝরিয়ে গভীর ঘুমিয়ে পরদিন অফিস যাবো....


Rate this content
Log in

Similar bengali poem from Abstract