Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Devraj Roy

Abstract

1.4  

Devraj Roy

Abstract

নিম্নগামী মন

নিম্নগামী মন

1 min
16.9K


একটি অন্ধকার ঘর ꠰ অস্তিত্ব অজানা ꠰

চার দেয়ালের গায়ে নিরাশার আঁচর ꠰

বিষণ্ণতার আঁকি বুকি ꠰

হা রে রে রে... বুকের কপাটে আঘাত হানে

ভন্ড তিরস্কার ꠰ অনাহত চক্রর পদতলে

কিলবিল করে মনের শ্বাস প্রশ্বাস ꠰

তার বেপরোয়া মাথা পায়ে ঘষেছে বুর্জোয়া বিবেক ꠰

হৃদয় খারিজ করেছে তার অন্তিম আর্জি ꠰

হাতের মুঠো থেকে পিছলে বেরিয়ে যায় সুখের হাতছানী,

অবাধ স্বেচ্ছাচারিতায় মন তাই নিম্নগামী ꠰


বাস্তব থেকে দূরে কল্পনার চক্রব্যুহ ꠰

পথ জুড়ে দাড়িয়ে আছে মিথ্যে সামাজিকতা ꠰

এক অক্ষৌহিণী আদর্শ ꠰ সংস্কারের দ্যূত ক্রীড়া ꠰

পাতা আছে মায়ার ছক ꠰ ক্ষণিকের বিলাস ꠰

তবুও খালি হাতে ছুটে যায় মন ꠰ সপ্তচক্র ভেদি অভিমন্যু ꠰

শুরু হয় বিচার ব্যাভিচারের দ্বন্দযুদ্ধ ꠰

পাঁক ঘেঁটে তুলে আনে চোরা স্বর্গসুখ ꠰

মৃত বাসনার রক্তে সিঞ্চিত হয় যুদ্ধভূমি ꠰

মনের কুরুক্ষেত্র প্রসব করেনি কোনো গীতা ꠰

কৃষ্ণ দেখায়েনি বিশ্বরূপ, ভগবান দেয়নি মুক্তির বাণী ꠰

অবাধ স্বেচ্ছাচারিতায় মন তাই আজ নিম্নগামী ꠰


মনের দেওয়ালে সাটাঁ হয়েনি বিপ্লবি পোস্টার ꠰

মনের জন্য গঠন হয়েনি মুক্তিবাহিনি ꠰

মন দেখেনি কোনো সাতান্ন বা একাত্তর ꠰

মনকে মাথায় তোলেনি কোন লেনিন, কোন সুভাষ ꠰

মনের হাতে আসেনি কোন বর্ণ পরিচয় ꠰

মনের জন্য সুর ধরেনি গুলাম আলী ꠰

মনের জন্য গান লেখেনি রবীন্দ্রনাথ, গল্প লেখেনি মুরাকামি ꠰

অবাধ স্বেচ্ছাচারিতায় মন তাই আজ নিম্নগামী ꠰


Rate this content
Log in