Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sunanda Chakraborty

Tragedy Action

4  

Sunanda Chakraborty

Tragedy Action

বিভ্রান্তি

বিভ্রান্তি

2 mins
299


*বিষয় : - সন্দেহজনক ব্যক্তি* 


 *শিরোনাম : - বিভ্রান্তি* 


ভালো খারাপের মিশ্রণ গড়ে তোলে আস্ত একটা জীবন ।

খারাপ বোঝেনা ভালোর মূল্য ,

আর ভালোগুলো খারাপের দলে নাম লেখায় যখন শর্তহীন ভাবে কোনো কিছু ভাবা হয় ।


সহজে পাওয়া সব কিছুই নুড়ি পাথরের মত মূল্যহীন,

সকলকে নিজের নিজের ভাবতে গিয়ে মানুষ আসলে ক্ষতি করে বসে নিজের ।


কথায় আছে *বিশ্বাসে মিলায়ে বস্তু তর্কে বহুদূর* ,

এমনই ঘটনা ঘটে প্রায় আমাদের সকলের সাথেই ।


আসলে সব কিছু প্রমাণ দিয়ে প্রমাণ করা যায়না ,

আর গেলে হয়তো বিশ্বাসের কোনো দাম থাকতো না ।


সন্দেহ হলো এমন এক বীজ যা একটা মনে বপন হয়ে গেলে ,

তার শিকড় উপড়ে ফেলা অসম্ভব ।


যেমন ভাবে একটা বটগাছের ছোট্ট শিকড়ই যথেষ্ট একটা মস্ত বাড়িতে ফাটল ধরাতে ,

ঠিক তেমনি ছোট্ট ছোট্ট সন্দেহ গুলো শেষ করে দেয় বহু পুরনো সম্পর্ককে ।


ভাগ্য , বিচার , বিবেচনা মিথ্যে হয়ে যায় অনেক সময় দৃঢ় বিশ্বাসের কাছে ।


সন্দেহ সেখানে বাসা বাঁধে সেখান থেকে বন্ধ হয়ে যায় এগিয়ে যাওয়ার পথ ,

আর বিশ্বাস যেখানে গড়ে ওঠে সেখানে শুরু হয় এগিয়ে যাওয়ার নতুন পথ ।


সন্দেহ হলো ভাইরাসের মত একবার ছড়াতে শুরু করলে সংক্রমণ হবেই ,

আর প্রতিপদে জন্ম নেবে নতুন নতুন বিভ্রান্তি ।


বিভ্রান্তি কখনো মানুষকে বাঁচার কারণ খুঁজে দেয়না ,

তাই বিশ্বাসের সাথে আশাবাদী হয়ে বাঁচায় হোক প্রতিটা জীবনের লক্ষ্য ।


ভিন্ন ভিন্ন বিভ্রান্তিকর পথের চাইতে একটা বিশ্বাসের পথ বেছে নেওয়াটায় শ্রেয় নয় কি ?


সৎ পথে কষ্ট বেশি , তাই হয় *জঙ্গলের সোজা গাছটাকেই আগে কাটা হয়* ( ড. এপিজে আবদুল কালাম স্যারের মতানুসারে ) ,

কিন্তু তার গুণমান থাকে চিরদিন সবার চাইতে উপরে , কারণ সে বাঁচতে শিখেছিল মাথা উঁচু করে ।


        *সুনন্দা চক্রবর্তী*



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy