Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sunanda Chakraborty

Inspirational

4  

Sunanda Chakraborty

Inspirational

মানবতাহীন

মানবতাহীন

1 min
8



 পৃথিবীতে মানুষের বসবাস দুদিনের,

আজ আছি , কাল নেই ।


পৃথিবীতে আসা এবং যাওয়া উভয় সময়ই আমাদের কাছে অজানা ।

দুদিনের সময়কালে হোক না কিছু ভালো কর্ম ।


মান আর হুস দুই নিয়ে গড়ে ওঠে একটা মানুষ,

মানবতা যার আরেক গুণাবলী ।


কোনো অসুস্থকে দেখে তোমার যদি করুণা না জাগে তবে তুমি কেমন মানুষ ! 


সামনের মানুষকে অঝোরে কাঁদতে দেখেও যদি তোমার হৃদয় না কাঁপে তবে তোমায় পাষাণ ছাড়া কি বলি ! 


মানুষের কথা, মানুষের হাব ভাব দেখে যদি বুঝতে না পারো

 মানুষটার জীবনে কি চলছে

তবে তুমি অবোধ মানুষ ।


মানসিক শান্তি এবং শক্তি দেওয়ার জন্য যদি পাশে না দাঁড়াতে পারো

 তবে এ কেমন মানসিকতা তোমার !

 


আসলে মানবতা ছাড়া এই পৃথিবী সম্পূর্ন রূপে খালি,

মানুষ যেহুতু শ্রেষ্ঠ জীব তাই মানবতা থাকাটা তার চরিত্রের অন্যতম গুণাবলী ।



       সুনন্দা চক্রবর্তী


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational