Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

AYAN DEY

Fantasy Others

3  

AYAN DEY

Fantasy Others

পরমপুরুষ

পরমপুরুষ

2 mins
236


শত বাধাবিপত্তির মাঝেও রাণী রাসমণি নিজের গবেষণা ছাড়েননি । কী নিয়ে গবেষণা করছেন তা প্রকাশের আগে বলে রাখি সময়টা ঘোর ইংরেজ আমল । রাসমণি দাসী ইতিমধ্যে বৈধব্য নিয়েছেন । মেয়ে , জামাই আর নাতি নাতনিদের নিয়ে ব্যস্ততার মধ্যেও স্বামীর আদর্শ ও বিশ্বাসের কথা মনে রয়ে গেছে । তাই উচ্চশিক্ষার পথ দুর্গম হলেও প্রেসিডেন্সিতে কেমিস্ট্রিতে গবেষণা করছেন । এতকিছুর মাঝেও মা ভবতারিণীর প্রতি ভক্তি ও প্রেম একবিন্দুও কমেনি । বিভিন্ন আচার অনুষ্ঠান ও আধ্যাত্মিকতা চিরকালের মত এখনও বজায় ।

রাণী মার স্বপ্নে ইদানীং এক পরম পুরুষ দেখা দিচ্ছেন । কে ইনি ? মুখ দেখতে পাচ্ছেন না কিন্তু ভাবগতিকে বিশ্বাস হয় ইনি এক বিরাট মানুষ । তিনি গবেষণা করছেন কাউকে গভীরভাবে মন থেকে স্মরণ করলে তাঁর ছবি চোখের সামনে গ্যাসীয় মাধ্যমে দৃষ্ট হবে । বহুদিন ধরে রাণী মা চাইছেন স্বপ্নে যে পরমপুরুষ দেখা দিচ্ছেন তাঁর মুখদর্শন করার । অবশেষে সেটা আজ সম্ভব হলো । চোখেমুখে ভাবে তন্ময় হয়ে একজন মাঝবয়সি যুবক একহাত শূন্যে ও একহাত বুকের কাছে নিয়ে এক অদ্ভুত মুদ্রায় দাঁড়িয়ে । তাঁকে ঘিরে রয়েছে আরও অনেক লোক । ওই যেন অস্পষ্ট কাকে চিনতে পারলেন রাণী মা , নামটা মনে এলো না যদিও । 

এরপর ওইদিন রাতে রাণী মা স্বপ্নে ভবতারিণীর দর্শন পেলেন । তিনি বেনারসে গমন করার ইচ্ছাপোষণ করেছিলেন জামাতা মথুরের কাছে । স্বপ্নে কোলকাতার গায়েই গঙ্গার পাড়ে মন্দির করে মাকে প্রতিষ্ঠার স্বপ্ন পেলেন রাণী রাসমণি । এর পর পরই বহু সমস্যা নিয়ে জমি পেয়ে তাতে প্রতিষ্ঠা করলেন ভবতারিণী মায়ের মন্দির । প্রথম প্রথম তাঁদের চেনা পুরোহিত পূজা করতে লাগলেন । এর বেশ কিছুদিন পর দক্ষিণেশরের চৌকাঠে এলেন পরমপুরুষ শ্রীরামকৃষ্ণ পরমহংস দেব । 

" এ কোথা নিয়ে এলি রে ? " বললেন তাঁর ভাগ্নেকে ।

" হলধারী মামা তো তোমায় এখানেই ডাকলেন । " বললো ভাগ্নে ।

পুরোহিতের সহকারী হলধারী বাবু তখন মথুরামোহন ও রাণী মার সাথে কিছু বিষয়ে আলোচনা করছিলেন । এমন সময়ে হঠাৎ সামনে গদাধর এসে হাজির । রাণী মা এক নজর দেখতেই চমকে উঠে দাঁড়ালেন । সঙ্গে সঙ্গে হাতজোড় করে পায়ে পড়ে গেলেন ।

" ওকি করো ? ওরে হৃদে একি করে রে ? ওঠো ওঠো । " হাসতে হাসতে বললেন সেই পরমপুরুষ ।


Rate this content
Log in

Similar bengali story from Fantasy