Exclusive FREE session on RIG VEDA for you, Register now!
Exclusive FREE session on RIG VEDA for you, Register now!

AYAN DEY

Children Stories Comedy Classics


4  

AYAN DEY

Children Stories Comedy Classics


দুই চোর

দুই চোর

2 mins 189 2 mins 189

টেনালি রামার বুদ্ধির প্রমাণ মহারাজ কৃষ্ণাদেবারায়া আরও একবার পেয়েছিলেন সেদিন দুই চোরের সাথে ডুয়েলে । ব্যাপারটা কিছুই নয় তিনি গেলেন জেল পরিদর্শন করতে । দুই বড়সড় চুরির দায়ে অপরাধী তাঁকে অনুরোধ করলেন , " মহারাজ আমরা আর অপরাধ করবো না বরং আরও বড়ো ডাকাতকে ধরিয়ে দেবো । "

মহারাজের মন অত্যন্ত দয়ালু কিন্তু পাশাপাশি কুটিলও বটে । তাই তিনি বললেন , " তোমায় রাজ্যের বিভিন্ন কোণে স্পাই হিসাবে কাজে লাগাবো যদি তুমি টেনালি রামার বাড়ি থেকে সবচেয়ে মূল্যবান জিনিস চুরি করে আনতে পারো । "

" নিশ্চয়ই পারবো ! " দুই চোর সমবেত কন্ঠে বলে উঠলো ।

রাতে যথারীতি ওরা টেনালি রামার ঘরের বাইরের ঝোপে অপেক্ষা করছিলো । টেনালি ওদের উপস্থিতি টের পেলো কিন্তু কিছু না বলে ঘরে ঢুকে গেলো ।

ইচ্ছে করে জোরে জোরে বলে উঠলো , " গিন্নী বাইরে দুটো চোর অপেক্ষা করছে , সুযোগ পেলেই ওরা ঘরে এসে লুঠ করতে আসবে । "

" সেকি গো কী হবে তবে ? "

" আরে ঘরে তেমন কিবা আছে ? ওই তো কটা সোনার গয়না ! আর বাইরে বাগানে যে কোটি কোটি সোনার মোহর ও মুদ্রা পুঁতে রাখা আছে , ওসব তো পারবে না নিতে ! ও চুরি যাক , তোমায় পরে আরও গড়িয়ে দেবো । "

দুই চোর যেটুকু শোনার সেটাকে বেশী বেশী কান খাড়া করে শুনলো । ব্যস গোটা রাত বাগানের পুরো মাটি কুপিয়ে গেলো । গোটা বাগানের প্রায় ২ ফুট ৩ ফুট মাটি আলগা হয়ে গেলো কিন্তু কই মোহর , কই মুদ্রা !

সক্কাল সক্কাল ঝুড়িতে কোনো এক শস্যের বীজ এধার ওধার ছড়াতে ছড়াতে ওদের দেখে বললেন , " ধন্যবাদ । আমার নতুন কটা ফলের বীজ বপনের খুবই ইচ্ছা ছিলো , তোমরা খুঁড়ে উপকারই করলে । "

মুখ চুন করে মহারাজের কাছে এসে ঘটনা জানালে মহারাজ বলেন , " যা ক্ষমতায় কুলোয় না তা নিয়ে বরাই চলে না বাপধন । যাই শ্রীঘরে যাও দেখি ! "


Rate this content
Log in