Atrayee Sarkar

Comedy Romance

3.4  

Atrayee Sarkar

Comedy Romance

সন্তান ও মা

সন্তান ও মা

2 mins
324



একদিন বারান্দায় সকালবেলায় দাঁড়িয়েছিলাম। ও মা দেখি একটা বাচ্ছা কাক তার মা কাকের সাথে আছে। যেমন মা, মেয়ে পাশাপাশি দাঁড়িয়ে থাকে, ঠিক ওইরকম। বাচ্ছা কাকটার ঠোঁটের ভেতরটা আর গলার কাছটা একটু লাল লাল ছিল। মা কাকটা ডেকেই যাচ্ছিল। বুঝতে পারলাম, ও ওর বাচ্ছাটাকে বোঝাচ্ছে এই ভাবে ডাক। শিক্ষা দিচ্ছে। তারপর কি করছে জানেন,, শুনলে আপনার ও হাসি পাবে, মেয়ের থেকে একটু দূরে সরে যাচ্ছিল। আমি বুঝতে পারছিলাম, আসলে ও বলছে বড় হওয়ার চেষ্টা কর। খালি মা, মা করলে হবে না। আর কি বলব। মা যেই একটু সরে যাচ্ছিল, বাচ্ছা কাকটা মায়ের কাছে চলে যাচ্ছিল। মা যত সরছে ও তত মায়ের কাছে চলে যাচ্ছে। তখন না মনে হচ্ছিল, ও ওর মাকে বলছে, মা সরে চলে যাচ্ছ কেন? 

মাকে ছাড়া সন্তান থাকতেই পারে না। তারপর কোথায় উড়ে চলে গেল। বুঝলাম, এবার ওড়াও শেখাচ্ছে মা। 



এটা তো বললাম একটা মা মায়ের কথা। এবার চলুন শুনি বিড়ালের কথা। 

অদ্ভুত লাগছে, তাই না, পশু পাখির গল্প বলছি? মানুষকে নিয়ে তো অনেক কথা শুনলেন, এবার ওদের কথাও একটু শুনি। চলুন তাহলে বলি।


একজনের বাড়ির compound এ একটা মা বিড়াল ও তার দুটো বাচ্ছা বিড়াল ছিল। সন্ধ্যে হয়ে গেছিল,, স্বাভাবিক, মানুষ তো তাড়িয়েই দেবে। কিরকম বাচ্ছা জানেন, মানুষ teenager এ যতটা বড় হয়েছে, বিড়ালের বাচ্ছা দুটো ওইরকম ই বড় ছিল। 


মা বিড়ালটা আর বাচ্ছা দুটো একটু দূরে ছিল। যেই ওদের দুজনকে, যা যা যা করে বের করছিল, ওমনি মা বিড়ালটা দৌড়ে চলে এল সন্তানদের কাছে। আমার যেন মনে হচ্ছিল, ও কথা বলতে পারলে, এক্ষুনি বলত, তোমার এত বড় আস্পর্ধা, আমার দুটো সন্তানকে ভয় দেখাচ্ছ? কি ভেবেছ তুমি ওদের ভয় দেখাবে আর আমি চুপ করে বসে থাকব?? যদি ওদের একটুও কিছু কর আমি ছেড়ে কথা বলব না। নিষ্ঠুর। চল এখান থেকে। সত্যিই চলে গেছিল। 

 পরের দিন আবার এসেছিল। বাচ্ছাটাও এসেছে প্রথমে আমি দেখিনি। তারপর দেখি একটা বাচ্ছা বিড়াল ওই লোকটা, যে আর কি যা যা করে তারিয়ে দিয়েছিল, ওকে দেখে, মিউ মিউ করে মায়ের কাছে চলে গেছিল। যেন মনে হচ্ছিল, ও ওর মাকে বলছিল, " মা দেখ ওই লোকটা যে আমায় কাল যা যা বলে তাড়িয়ে দিয়েছিল। ও মা, দেখি মা বিড়ালটা বাচ্ছাটার পাশে এসে দাঁড়াল। আমার মনে হচ্ছিল, ও যেন বলছে, কাল আমার বাচ্ছাটার সাথে অনেক নোংরামি করেছ। আর যদি ওকে একটুও ব্যাথা দেওয়ার চেষ্টাও কর, তাহলে আমি তোমাকে মেরে শেষ করে দেব।


সন্তান,, মায়ের জীবন হয়। সে পশু পাখির বলি কি মানুষের। 

বরং বলব মানুষ ই ভুলে যায় মায়ের ভালবাসা। তা না হলে, ৭০ বছর বয়সের মাকে কেউ ট্রেনে ছেড়ে চলে আসে। মানুষ তো বৃদ্ধাস্রমে পাঠিয়ে দেয় মা, বাবাক। বিয়ের পর মা বাবার ভালবাসার কথা ভুলে যায়। অমানুষদের কথা বাদ দিন। ওদের জঘন্য কাজের কথা শুনলে, আপনাদের মন ই ভেঙ্গে যাবে। 

 সন্তান মাকে ছাড়া যেমন থাকতে পারে না, তেমনই মায়ের কাছে সন্তান হচ্ছে তার হৃদয়।




Rate this content
Log in

Similar bengali story from Comedy