Atrayee Sarkar

Abstract Others

3  

Atrayee Sarkar

Abstract Others

সবকিছু বদলে যাচ্ছে

সবকিছু বদলে যাচ্ছে

2 mins
247


দিন বদলাচ্ছে,,, আর বদলে যাচ্ছে এ পৃথিবী আর মানুষ ও।

না,,, এটা ভাববেন না, মানুষ একে অপরের খুব আপন হয়ে যাচ্ছে বা সৎ হয়ে যাচ্ছে । কারণ কি, সেটা আর কোনদিন্ও সম্ভব নয় । সিগারেট স্মোকিং, মদ খাওয়ার নেসার মতন,, এখন মানুষের নেসাই মিথ্যে কথা বলা,,, আর আপনজনের সঙ্গে কোন সম্পর্ক না রাখা ।

 কেউ hospitalised হলে,,, ক'জন আর আশে মানুষটার খোঁজ নিতে? ওই একজন হতে পারে। আর কোন আত্মীয় আসবেও না,,, একটু কথা বলতে ও।

  যেটা পাল্টাচ্ছে,,, মানুষ আরো কুঁড়ে হয়ে যাচ্ছে ।

হ্যা । ভেবেই দেখুন না,,,, অনলাইনে সবকিছু পাওয়া যায় বলে ভাবছি,,, দেশের কি উন্যতি হয়েছে ।

কিন্তু যখন ভালো করে চেয়ে দেখলাম,,, বুঝলাম কিছুই হয়নি ।

 অনলাইনে ওষুধ, জামা, সবজি, আটা, চাল, তেল, জুতো ইত্যাদি,, সবই তো পাওয়া যায়,, তাহলে আর আমি বাজারে যাবো কেন । দরকার ই নেই ।

 করোনা রোগ তো এখন এসছে । এর আগে তো অতো ছিল না । কিন্তু অনলাইনে কেনাকাটা অনেক আগে থেকেই চলছে ।

 যেন মনে হয় বলছে " আমি আর কোথাও যাবো না ভাই,, বাড়ি বসে থাকব ।"

 

অনলাইনে ক্লাস,,,, জীবনে শুনিনি । বাচ্ছাদের অল্প পড়ানো যায় । তবে, physics , কেমিস্ট্রি, অঙ্ক শেখানো কি সম্ভব ?

না। একেবারেই নয়। মেনসুরেসন, এলজেব্রা, জিয়োমেট্রি, এগুলো শিখতে হলে, খাতায় লিখে বহুবার করতে হয়।

  

  ওয়ার্ক ফ্রম হোম করে,, পরে করোনা চলে যদি যায়,, মানুষের আর অফিসে যেতে ইচ্ছে করবে কিনা,, খুবই সনেদহজনক ।

  আর বাচ্ছাদের দেখেছেন? খেলা কাকে বলে জানেনা । খেলা মানে তাদের কাছে,, ট্যাবলেট নিয়ে এটা ওটা খেলা । ক্রিকেট, ফুটবল, সবাই মিলে লুকোচুরি খেলা,,, জানেই না।

  

করোনা রোগ যদি চলে ও যায়,,, এরপরে দেখব, আরোই মানুষ আপনজনের বাড়ি ঘুরতে যায় না। এটাই তো এখন মানুষের স্বভাব হয়ে যাচ্ছে।

  করোনা,,, তুমি মানুষকে প্রচন্ড অলোস করে তুলছ এমনকি আলাদা ও করে দিচ্ছ। এটাও তোমার একটা খুব অন্যায় কাজ । 



Rate this content
Log in

Similar bengali story from Abstract