Sanjoy Mallick

Abstract Others

3  

Sanjoy Mallick

Abstract Others

প্রয়াত কিংবদন্তি অভিনেতা

প্রয়াত কিংবদন্তি অভিনেতা

2 mins
213



গত ১৫ ই নভেম্বর ১২টা ১৫ মিনিটে কলকাতার বেলভিউ হাসপাতালে মারা গেলেন বাংলা তথা ভারতের কিংবদন্তি চলচিত্র অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। মৃত্যুকালে ওনার বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর।উনি জন্মগ্রহণ করেছিলেন ১৯৩৫ ক্রিস্টাব্দের ১৯ শে জানুয়ারি।পশ্চিমবঙ্গ সহ সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাঙালিদের মনে আজ শোকের ছায়া।সোশ্যাল মিডিয়া ভরে গেছে প্রিয় অভিনেতার ছবিতে।

  গত ১ লা অক্টোবর বাড়িতে থাকায় তিনি জ্বরে আক্রান্ত হন।চিকিৎসকের পরামর্শ মতো ৫ ই অক্টোবর করোনা নমুনা পরীক্ষা করার পর করোনা রিপোর্ট পজিটিভ আসে।এরপর ওনি বেলভিউ হাসপাতালে ভর্তি হন।১৪ ই অক্টোবর করোনা রেজাল্ট নেগেটিভ আসে,সেই সঙ্গে ওনার শারীরিক অবস্থারও উন্নতি হয়।আশার আলো দেখা যায়। চিকিৎসা চলাকালীন ২৪ সে অক্টোবর আবার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।খবরে প্রকাশ এরপর ওনার কিডনির ডায়ালিসিস করানো হয় ও প্লাজমা থেরাপি দেওয়া হয়।কিন্তু কোন অবস্থাতেই ওনার শারীরিক উন্নতি লক্ষ্য করা যাচ্ছিল না।অবশেষে দীর্ঘ রোগভোগের পর রোগের কাছে হার মানলেন বাংলা তথা ভারতীয় কিংবদন্তি চলচিত্র অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়।সবাইকে কাঁদিয়ে পাড়ি দিলেন না ফেরার দেশে।বাংলা চলচিত্র শিল্পে নেমে এলো অন্ধকার।ওনার শারীরিক মৃত্যু হলেও রয়ে গেল ওনার অজস্র সৃষ্টি যার মৃত্যু নেই।

   নদিয়া জেলার কৃষ্ণনগরের সেন্ট জন্স বিদ্যালয়ে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেন।ওনার পিতার বদলির চাকরির কারণে ওনাকে অনেক বিদ্যালয় পাল্টাতে হয়।সর্বশেষ উনি হাওড়া জিলা স্কুলে বিদ্যালয়ের পড়াশোনা শেষ করেন।তারপর সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেন।

     ১৯৫৯ ক্রিস্টাব্দে সত্যজিৎ রায়ের অপুর সংসার সিনেমায় প্রথম অভিনয় করেন অপু র চরিত্রে। বাঙালি দর্শকের সাথে সত্যজিৎ রায়ের হাত ধরে প্রথম পরিচয় ঘটল চরিত্রাভিনেতা অপুর।

তারপরে সত্যজিৎ রায়ের ১৪ টি সিনেমায় অভিনয় করেছেন সত্যজিৎ রায়ের মানসপুত্র সৌমিত্র চট্টোপাধ্যায়। তার অভিনীত চরিত্র গুলোর মধ্যে তিনি ফেলুদা নামে সবার কাছে বেশি পরিচিত হয়ে উঠেছিলেন।তিনি সত্যজিৎ রায়ের সোনার কেল্লা ও জয় বাবা ফেলুদা সিনেমায় ফেলুদার চরিত্রে অভিনয় করেন।এছাড়াও তিনি মৃনাল সেন,তপন সিংহ, অজয় করের সিনেমায় অভিনয় করেছিলেন।

    সিনেমায় অভিনয় করা ছাড়াও তিনি ঘোষকের কাজ করেছেন,যাত্রায় অভিনয় করেছেন,নাটকে অভিনয় করেছেন, নানান ধারাবাহিকেও অভিনয় করেছেন নাট্যকার, লেখক,আবৃত্তিকার,নাট্য পরিচালক, অনুবাদক সহ নানান প্রতিভার অধিকারী সবার প্রিয় মানুষটি দর্শকদের ভালোবাসা ছাড়াও জীবনে পেয়েছেন নানান পুরস্কার।সৌমিত্র চট্টোপাধ্যায়ের পুরস্কারের তালিকায় রয়েছে ভারত সরকারের পদ্মভূষণ ও দাদা সাহেব ফালকে পুরস্কার।ফ্রান্স সরকারের লিজিওন অফ অনার।পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গবিভূষন পুরস্কার।


Rate this content
Log in

Similar bengali story from Abstract