Sanjoy Mallick

Inspirational

3  

Sanjoy Mallick

Inspirational

চিকিৎসা ব্যবস্থা হোক আরও সহজ..

চিকিৎসা ব্যবস্থা হোক আরও সহজ..

2 mins
185



চিকিৎসা ব্যবস্থাকে সমস্ত মানুষের জন্য কাজে লাগাতে চাইলে প্রতিটি চিকিৎসককে দিনে অন্তত একবার বা একবেলা শুধুমাত্র মেডিসিনের মূল্যের বিনিময়ে রোগীদের চিকিৎসা করতে হবে।প্রয়োজনে নিরুপায় বুঝতে পারলে কয়েকজন রোগীকে ফ্রীতেও মেডিসিন দিতে হতে পারে।ব্লাড প্রেসার চেকআপ এর জন্য টাকা নেওয়ার কোন প্রয়োজন নেই।তবেই বুঝতে পারবেন মানুষের চিকিৎসা করে কত আনন্দ পাওয়া যায়।ইনকাম?সেটা নিয়ে ভাবতে হবে না বিন্দুতে বিন্দুতে সিন্ধু হবে।না হলেও আস্ত একটা পুকুর হবে।


   রোগী যাতে প্রতিনিয়ত চিকিৎসকের সাথে প্রয়োজন মনে করলেই দেখা করতে পারে তার জন্য কোন ফি নেওয়ার প্রয়োজন নেই।রোগী তার সমস্ত সমস্যার কথা বলুক,এতে রোগীর মন হালকা হবে,রোগ নির্ণয় ভালো হবে,মেডিসিন নির্বাচন ভালো হবে।যদিও কিছু রুগী ভাবে চিকিৎসক বেশী ফি নিল মানে সে বড় চিকিৎসক,দামি দামি ঔষধ দিল মানে উন্নতমানের ঔষধ দিল,ওদের মানসিকতা কে বলা হয় "ব্যায়ারাম"। মানে ঐ শ্রেণীর মানুষ ভাবে,চিকিৎসা করাতে গিয়ে অনেক টাকা খরচ করেছি মানেই আরাম নিশ্চিত। ওদের কথা বাদ দিন,সাধারণ মানুষের কথা ভাবুন যারা একবার চিকিৎসা করাতে গিয়ে ৫০-২০০ টাকার বেশি খরচ করতে পারে না।

    রোগীদের সাথে প্রাণখুলে কথা বলুন,ফাঁকা সময়ে চেম্বারে উপস্থিত রোগীদের সাথে চা খান ও কিছুক্ষন খোশমেজাজে গল্প করুন।রুগীরা নেমন্তন্ন করলে নেমন্তন্ন বাড়িতে খেতে যান,খুব মজা পাবেন।সন্মান?সেটা আরও বেশি পাবেন।দূরত্ব বজায় রেখে কোন লাভ নেই তাতে কেউ যদি কম সন্মান দেয় তাদের এড়িয়ে যান।ভাবুন ঐরকম ভি আই পি রুগী আপনার জন্য নয়।ওদের জন্য গলাকাটা চিকিৎসকরা উপযুক্ত।আর ওদের ভুল ভাঙার জন্য একটা ফি নেওয়া চেম্বার করুন।আর সর্বোপরি মনে রাখুন, কোন ব্যক্তি কখনও সবার মনঃপুত হতে পারে না।


    এগুলো শুধু লেখার জন্যই শুধু লিখলাম না,আমি এগুলো মেনে চলার চেষ্টা করি।প্রয়োজনে এসিস্ট্যান্ট না এলে নিজের চেম্বার ছাঁট দেওয়া, মোছার কাজও করে থাকি।আমার মতো অনেক চিকিৎসক এমন নিয়ম মেনে চলে সেটাও জানি।


   আর রোগীদের বলি,চিকিৎসকের ফি কম না বেশি, মেডিসিনের দাম কম না বেশী, কতগুলো রিপোর্ট করাতে দিল?এসব নিয়ে না ভেবে কতটা সুস্থ হচ্ছেন সেদিকে মনযোগ দিন।কত মানুষ উপকৃত হচ্ছে সেদিকে নজর দিন।একজন চিকিৎসকের সব চেয়ে বড় প্রচারক রোগীরা কোন বিজ্ঞাপন নয়।চিকিৎসক কে চিকিৎসকের চোখে দেখুন।একজনের কাছে না উপকৃত হলে অন্য কোন চিকিৎসককে দেখান কোন অসুবিধা নেই।কারন চিকিৎসা কখনও গ্যারেন্টি দিয়ে হয় না।একজন চিকিৎসক আপনার রোগ সারাতে না পারলে অন্যজন পারতে পারে।আর চিকিৎসকের ডিগ্রি মিনিমাম এলোপ্যাথিতে MBBS, হোমিওপ্যাথিতে DMS,DHMS,BHMS, আয়ুর্বেদিকে BAMS, ইউনানিতে BUMS, ডেন্টালে BDS আছে কি না দেখে নিন।এগুলো থাকলেই জানবেন আপনি একজন পাস করা চিকিৎসককে দেখাচ্ছেন। তারপর কোন চিকিৎসকের উচ্চ ডিগ্রি যদি থাকে তাহলে আরও ভালো হয়,যেমন MD, MS, DNB, FRCS, FRCP ইত্যাদি।

    কাউকে বাধ্য করার জন্য এ লেখা লিখলাম না।মনের ও ব্যবহারিক জীবনের কথাগুলো খুলে লিখলাম যাতে সমস্ত মানুষের কাছে চিকিৎসা ব্যবস্থা আরও সহজলভ্য হয়ে উঠে। সবাই ভালো থাকুন,সুস্থ থাকুন এই কামনা করি।


Rate this content
Log in

Similar bengali story from Inspirational