Dr.Sanjoy Kumar Mallick

Inspirational Others

2  

Dr.Sanjoy Kumar Mallick

Inspirational Others

শুভ জন্মাষ্টমী

শুভ জন্মাষ্টমী

2 mins
82



আজ ভগবান শ্রী শ্রী কৃষ্ণের জন্মতিথিতে সবাইকে জানাই শুভেচ্ছা।জ্যোতিষশাস্ত্র গণনা মতে,আজ ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯ তম জন্মদিন।


     আমার অভিজ্ঞতা মতে,জন্মাষ্টমী মানেই বৃষ্টিপাত, যা চিরন্তন সত্য।তার মানে ভগবান শ্রীকৃষ্ণ সত্য।এবছরও তার অন্যথা হবে না।ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টম তিথিতে মাতা দেবকির গর্ভের অষ্টম সন্তান রূপে কংসের কারাগারে জন্ম নেন ভগবান শ্রীকৃষ্ণ।সেই সময় সমাজে অত্যাচার, অরাজকতা ও নিপীড়ন চরম পর্যায়ে পৌঁছে ছিল।মানুষের স্বাধীনতা বলে কিছু ছিল।অত্যাচারীদের অত্যাচার থেকে রক্ষা করতে ও পাপীদের বিনাশ করতে দ্বাপর যুগে আজকের দিনে ভগবান শ্রী কৃষ্ণ জন্মগ্রহণ করেছিলেন। অত্যাচারী কংস যাতে না বুঝতে পারে তার জন্য মাতা মহামায়ার মায়াতে শুরু হয় প্রবল ঝড়- বৃষ্টি ও বজ্রপাত।যা আজও প্রতি জন্মাষ্টমীতে হয়ে থাকে।অন্ধকার রাতে যখন কারাগারের প্রহরীরা গভীর নিদ্রায় নিদ্রিত তখন পিতা বাসুদেব সদ্যজাত কৃষ্ণকে নিয়ে নন্দালয়ে যাওয়ার জন্য প্রস্তুত।একে একে কারাগারের সমস্ত দরজা আপনাআপনি খুলে যেতে লাগল।গভীর দুঃখ নিয়ে মা দেবকি সন্তানের নিরাপত্তার কথা ভেবে ভারাক্রান্ত মনে কাঁদতে কাঁদতে তার সদ্যজাত সন্তানকে বিদায় জানালেন।কারন মাতা দেবকির গর্ভে জন্ম নেওয়া এর আগের সমস্ত সন্তানকে তার অত্যাচারী ভাই কংস হত্যা করেছিল।


     পিতা বাসুদেব শিশু ভগবান শ্রীকৃষ্ণ কে মাথায় ঝুড়িতে বসিয়ে চললেন নন্দালয়ে।কারন নান্দালয় ভগবান শ্রীকৃষ্ণে শিশুরুপ গোপালের নিরাপদ আশ্রয়স্থল,তার পালন পিতা নন্দরাজ ও মাতা যশোদার বাড়ি। নন্দালয়ে যাওয়ার সময় যমুনা নদীর তীরে পৌঁছানোর পর নদী ভরা জল দেখে যখন পিতা বাসুদেব ভাবছেন,কি করে নদী পার হবেন ঠিক তখনি যমুনা মাতা তার জল সরিয়ে ভগবান শ্রীকৃষ্ণকে নিয়ে যাওয়ার রাস্তা করে দিলেন।নদীতে নামার পর ভগবান শ্রী কৃষ্ণ যখন বৃষ্টিতে ভিজছে তখন ভগবানের সেবা করতে এগিয়ে এলেন পঞ্চমুখী সাপ,ভগবান শ্রীকৃষ্ণের ওপরে ছাতার মতো হয়ে বৃষ্টির কনা থেকে রক্ষা করার জন্য।

    জ্যোতিষশাস্ত্র গণনা মতে ৩২২৮ খ্রিস্ট পূর্বে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিনী নক্ষত্র প্রকট হয়েছিল তখন মধ্যরাতে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল।তাহলে এবছর ভগবান শ্রীকৃষ্ণের ৫২৪৯ তম জন্মদিন।


হে কৃষ্ণ করুনা সিন্ধু দীনবন্ধু জগৎপতে।

গোপেশে গোপীকাকান্ত রাধাকান্ত নমঃস্তুতে।।


আজ ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন, সবাইকে জন্মাষ্টমী র শুভেচ্ছা জানাই,ভগবানের কাছে প্রার্থনা সবার জীবন সুন্দর হোক।


মেঘলা আকাশ, বৃষ্টিপাত, আর জন্মাষ্টমী একাকার যুগে যুগে(আমার দেখা এ ঘটনা প্রতি বছর জন্মাষ্টমী তে ঘটে)

             এটাই প্রমাণ শ্রীকৃষ্ণ অনন্ত।


ভগবান শ্রীকৃষ্ণের চিরন্তন বাণী,


"যদা যদা হি ধর্মস্য গ্লানির্ভবতি ভারত।

অভ্যুত্থানমধর্মস্য তদাত্মানং সৃজাম্যহম।।

পরিত্রানায় সাধুনাং বিনাশয় চ দুষ্কৃতাং।

ধর্মসংস্থাপনার্থায় সম্ভবামি যুগে যুগে।।" শ্রীকৃষ্ণ


হে ভরতবংশী অর্জুন যখন যখনই ধর্মের গ্লানি হয়।

অধর্মের অভ্যুত্থান ঘটে তখনই আমি সেই স্বীয় পরমাত্মাকে সৃজন করি।

সাধুদের পরিত্রাণ হেতু এবং দুষ্কৃতীদের বিনাশ নিমিত্ত।

ধর্ম স্থাপনের জন্য যুগে যুগে অবতীর্ণ হই।




Rate this content
Log in

Similar bengali story from Inspirational