Ranjita Mukherjee

Abstract Fantasy Others

3  

Ranjita Mukherjee

Abstract Fantasy Others

Prompt -14 (বাড়ি নয় যেন সোনার খনি )

Prompt -14 (বাড়ি নয় যেন সোনার খনি )

2 mins
246


দুই যাযাবর। মানে দেশ-দুনিয়া ঘুরে বেড়ায় নেশার তাগিদে। এরকমই এক জায়গায় গিয়ে তারা একটি নির্জন পথের সন্ধান পায়। নির্জন স্থানে সাধারণত সবাই যেতে ভয় পায়, আর ভয় পাওয়া টাই উচিত। কে জানে, কোন রহস্য কোথায় লুকিয়ে আছে আর সেই রহস্যে থাকতে পারে অজানা বিপদও। 

তাই যাযাবর স্বামী যাযাবর স্ত্রী কে বলল, "আমার মনে হয় না, ঐ দিকে আমাদের যাওয়ার দরকার আছে"। কিন্তু যাযাবর স্ত্রী অনেক বেশি কৌতূহলী। সে বলল, "চলনা, এতো জায়গা তো ঘুরেছি; এখন এই মায়াবী নির্জন রাস্তায়ও একটু এগিয়ে দেখি।" 

পা চারটে এগিয়ে চলল অনিশ্চয়তার পথে। 

খুঁজে পেল একটি বেশ বড় চমৎকার দেখতে বাড়ি। ভেতরে ঢুকে হতভম্ব হয়ে গেলো, যেন সেগুলো তাদের জন্যই অপেক্ষা করছিল। উঁচু উঁচু ঢিবির মতো করে রাখা সোনার মুদ্রা। কোথাও কোনো পাহারা নেই, কোনো বাধা নেই। 

সোনা ছোঁয়ার সাথে সাথেই শুনতে পেল কথা গুলো, "এই সোনাগুলো তোমরা এখান থেকে নিয়ে যেতে পারলেও তোমরা শুধু নিজেদের জন্য ব্যবহার করতে পারবেনা। এর একটি শর্ত আছে, তা হল, প্রথমে এর অর্ধেক অংশ তোমাকে অন্যের সাহায্যের জন্য দিতে হবে। অর্ধেক মানে অর্ধেক, একটুও কম বেশি হলে চলবেনা। সাহায্য মানুষের, প্রাণীদের, পাখিদের -- যে কারোর জন্য হতে পারে। যত দিন না এই অর্ধেক অর্থ পুরোপুরিভাবে ব্যবহার হচ্ছে সেই উদ্দেশ্যে ততদিন অবধি তোমরা নিজেদের জন্য এর বাকি অংশ ব্যবহার করতে পারবেনা।" 

তারা খুব চিন্তায় পড়ল। এতো সোনা, অর্ধেক কতটা বুঝবে কী করে? 

সোনা কি এখন গুনতে বসতে হবে ? সোনা ওজন করে বোঝা যাবে ? কী করা যায় ?  


Rate this content
Log in

Similar bengali story from Abstract