Sucharita Das

Abstract Others

2  

Sucharita Das

Abstract Others

লক্ষণরেখা

লক্ষণরেখা

1 min
353


প্রিয় ডায়েরি,


আমার আজকের ভাবনায় আছে লক্ষণরেখা। যে কথাটি বর্তমান পরিস্থিতিতে আমরা অনেক ক্ষেত্রেই শুনতে পাচ্ছি। করোনা প্রতিরোধে সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য দোকান, বাজার ,সব জায়গাতেই লক্ষণরেখা টেনে দেওয়া হচ্ছে। আর এই লক্ষণরেখা অতিক্রম করতে বারণ করা হচ্ছে নিজের স্বাস্থ্য রক্ষার স্বার্থে। এবার এই লক্ষণরেখা সম্পর্কে জানতে রামায়ণের কিছু ঘটনায় আসা যাক। 



প্রাচীন মহাকাব্য রামায়ণে লক্ষণের দ্বারা অঙ্কিত রেখা লক্ষণরেখা নামে পরিচিত। স্বর্ণ মৃগের মায়ায় রাম যখন সীতার অনুরোধে সেটিকে ধরে আনতে গিয়েছিলেন, তখন লক্ষণ পঞ্চবটীর কুটীর থেকে দূরবর্তী স্থানে যাবার পূর্বে সীতাকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যে লক্ষণরেখা টেনে গিয়েছিলেন।সীতাকে এই লক্ষণরেখা অতিক্রম করতে বারণ করেছিলেন লক্ষণ। ঠিক এই সময়েই রাক্ষসরাজ রাবণ ভিক্ষুকের ছদ্মবেশে সীতাকে অপহরণের উদ্দেশ্যে সেখানে উপস্থিত হয়েছিলেন। রাবণের কথায় সীতা লক্ষণরেখা অতিক্রম করে ভিক্ষা দিতে গিয়েছিলেন, আর ঠিক তখনই তিনি রাবণ কর্তৃক অপহৃত হয়েছিলেন। বর্তমান পরিস্থিতিতেতেও লক্ষণরেখা নামক রূপকের মাধ্যমে এটাই বোঝানো হচ্ছে যে, সামাজিক দুরত্বের লক্ষণরেখা যে অতিক্রম করবে , সেই বিপদের সম্মুখীন হবে, ঠিক যেমন সীতা চরম বিপদের সম্মুখীন হয়েছিলেন। জীবনের প্রতিটি পদক্ষেপেই যে কোনো ভুল সিদ্ধান্তেই বিপদের সম্মুখীন হতে হয় আমাদের। সঠিক সিদ্ধান্ত জীবনকে সঠিক পথে পরিচালিত করে।  


Rate this content
Log in

Similar bengali story from Abstract