Krishna Banerjee

Abstract Classics Others

3  

Krishna Banerjee

Abstract Classics Others

কেনো এতো ভালোবাসি তোকে ?

কেনো এতো ভালোবাসি তোকে ?

4 mins
13


কেন এত ভালোবাসি তোকে ?

                      কলমে - কৃষ্ণ ব্যানার্জী

                            7 / 04 / 2024

                          ভালোবাসার ডেফিকনেশন ঠিক কি সেটা আমার জানা নেই । স্বামী - স্ত্রী , মা , বাবা , সন্তান এইযে একটা বন্ডিং আটাইকি ভালোবাসা ? সকলের কিছু নির্দিষ্ট কাজ আছে । বাবা উপার্জন করেন সেই উপার্জনের টাকা দিয়ে সংসার চলে সব কিছুই চলে । মা বা স্ত্রী যদি কর্মজীবী হয় , তাহলে তাদের লাইফ হয়তো একটু আলাদা হয় । তখন সবটাই চলে কাজের লোক দিয়ে । এই অবস্থাতে বাবা - মা , স্বামী - স্ত্রী প্রত্যেকেই টাকা ছাপাবার মেশিন হয়ে থেকে যায় । ছেলে - মেয়েদের মানুষ করে টাকাদিয়ে কিনে আনা আয়া মাসীর কাছে । তারা কবে , কিভাবে মানুষ হয়ে যায় সে বিষয়ে বাবা - মায়ের কোন ধারনাই থাকেনা । রাতে তারা যখন এক ছাদের নিচে এসে মেলে তখন তাদের আলোচনার বিষয় হয় আগামী । আমি জানিনা হয়তো এর মধ্যে কোথাও ভালোবাসা আছে কিনা ? দিনের পর দিন অঙ্ক কষে চলাই কি তাহলে ভালোবাসা ? শুরুতেই এতগুলো কথা বলার কারণ এবার আমি যে ঘটনাটা বলবো সেটা তাহলে কি ?

                          আমি নরেশ চন্দ্র হালদার , পেশাতে একজন L .I . C এজেন্ট। সেই সূত্রে লোকের বাড়িতে আমাকে যেতেই হয় । বহু ক্লাইন্ড আছে যাদের বাড়িতে আমার প্রতি মাসেই যেতে হয় । আমার স্ত্রী একটি কলসেন্টারে কাজ করেন । কাজের টাইমের কোন আগা - মাথা নেই । দরকার পড়লে রাত দুটোর সময় ওদের গাড়ি এসে পৌঁছায় বাড়ির দরজাতে । আমার এক ক্লাইন হরিহর পাল, আমার মেয়ের বয়সী অনার একটা মেয়ে রয়েছে । প্রতি মাসে পলিসির টাকা তুলতে ওনার বাড়িতে যেতে হয় আমাকে , সময়ের সাথে সাথে আমিও ওদের পরিবারের একজন হয়ে উঠেছি । মাঝে মধ্যে ওনারা আসার কিছুটা আগে ওই বাড়িতে পৌঁছালে ওনারা মেয়ের সাথে কথা বার্তা হয়েই থাকে । আমি জানি পিংকি আমার মেয়ের থেকে সমন্ন ছোট অথবা বড় কিন্তু ও আমারসাথে এতোটাই কাছাকাছি যে ওর সাথে কথা বলতে আমার ভালো লাগে । মাঝে মাঝে ওর বোকা বোকা কথাগুলি আমার মনকে ছুঁয়ে যায় । কেমন যেনো মনে হয় এই ধরনের কথা কতদিন শুনিনি । তার আবদার গুলো এতটাই পবিত্র হয়তো এই ভাবে একটা ছেলে বা একটা মেয়ে ,যাদের মধ্যে প্রেমের কোন সম্পর্ক রয়েছে অনেকটা তেমনই ।

                        আমি কিন্তু খুব ভালোভাবেই জানি এটা ভাবাটাও ভুল , এটা কোনদিন হতেই পারেনা তবুও ওর সাথে কথা বলতে আমার ভালো লাগে ? কেন লাগে তা আমি জানিনা । কোন কারনে যদি ওর কাছ থেকে কোন প্রশ্নের উত্তর না মেলে আমার খুব কষ্ট হয় । ওর ছোট ছোট আবদার গুলো এতটাই মিষ্টি লাগে যেন আমার মনেহয় , সারাদিন ওর সামনে বসে ওর আবদারি কণ্ঠে শুনতে থাকি ওর কথা । ও যদি আমার সামনে অন্নকারো সাথে কথাবলে সেটাও কেন জানিনা আমার খারাপ লাগে কিন্তু আমি কিছুতেই বুঝে উঠতে পারিনা এমনটা কেনো হয় । জানেন এক একসময় আমার মনে হয় অভিমান করে ওর সাথে আর কোথায় বলবনা কিন্তু ও যেই আমার সামনে এসে দাঁড়ায় , আবদার করে বলে ফুচকা খাওয়াবে ? আমি আর অভিমান করে থাকতে পারিনা , সব অভিমানটা বরফের মতো গোল জল হয়ে যায় । 

                            যখন একাকী অবসরে থাকি , তখন আমার কি মনেহয় জানেন ? তখন মনেহয় কেনো এতো ভালোবাসি তোকে ? আমি তন্ন তন্ন করে এর কারণ খুঁজে চলেছি যেটার কোন মানেই নেই এ ধরনের এমন একটা অভিব্যাক্তি কোনো তারা করে বাড়াচ্ছে আমাকে ? উত্তর হয়তো আমি পেয়েছি , ওর ছেলেমানুষী , ওর নির্লোভ আবদার , ওর বোকা বোকা অভিমান । যেখানে জীবনের কোন অঙ্ক নেই , নেই আগামীর হিসাব , হয়তো ওর সাথে দুটো কথা বলে , হয়তো ওর সাথে কয়েক মুহূর্ত সময় কাটিয়ে আবার নতুন করে একটা বাঁচার উচ্ছাস পাওয়া যায় । যে জীবনে কোন চাওয়া পাওয়ার প্রশ্ন উকি মারেনা , যেখানে আগামীর হিসাব কোষতে হয়না , শুধুই মেলে বেঁচে থাকার একটা মিষ্টি আস্বাদ। হয়তো এটা কোন প্রেমিক - প্রেমিকার প্রেম কথা নয় ! হয়তো এটা স্বামী স্ত্রীর চাওয়া - পাওয়ার সম্পর্ক নয় ! এটা এমন একটা ভালোবাসার সম্পর্ক যেখানে সব অঙ্কের শেষ , শুধু বেঁচে থাকার একটা সুঠাম পরিকল্পনা পাওয়া যায় । হয়তো এই সম্পর্কটা আলাদা একটা অধিকার বোধের সম্পর্ক ! যে অধিকার বোধ আমাকে ভালবাসতে বাধ্য করে । যেখানে কোন পাপ নেই , লোভ নেই শুধু মুঠো মুঠো আবদারে প্রাণ খুলে বাঁচার সম্পর্ক এটা । জানিনা সমাজ এই সম্পর্কটাকে কি বলবে ? তবে আমার মনেহয় এটা ভালোবাসাকে শেখার সম্পর্ক , এটা ভালোবাসার সম্পর্ক । তাই হয়তো এতো ভালোবাসি তোকে ।

                               সমাপ্ত


Rate this content
Log in

Similar bengali story from Abstract