শিপ্রা চক্রবর্তী

Comedy Drama

4.1  

শিপ্রা চক্রবর্তী

Comedy Drama

দন্ত বিভ্রাট

দন্ত বিভ্রাট

4 mins
418


সকাল থেকে রায় বাড়িতে সানাই বাজছে, উলু আর শঙ্খর ধ্বনিতে চারিদিক মুখরিত, তারসাথে হাসির আওয়াজ, সব মিলিয়ে সারা বাড়ি গমগম করছে। করবে...নাই বা... কেন??? রায় বাবুর ছেলের বিয়ে বলে কথা। আর কিছুক্ষনের মধ‍্যেই ছেলে এবং বরযাত্রী নিয়ে বেড়তে হবে বাড়ি থেকে চারিদিকে এখন সাজো সাজো রব। কিন্তু রায়বাবু ঘরের দরজা বন্ধ করে বসে আছেন!!!! কিছুতেই বাইরে বের হচ্ছেন না.....!!! কিন্তু কেন বেরোচ্ছেন না.... সেই ব‍্যাপারে সবার মনে সংশয় জন্ম নিয়েছে!!!!আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীদের মধ‍্যে কানাঘুষো চলছে এই নিয়ে, সবাই যে... যার মত মন্তব্য পেশ করছে। মোটামুটি সবাই ধরে নিয়েছে রায় বাবুর ছেলের এই বিয়ে করাতে মত নেই....!!!! তাই তিনি নিজেকে ঘর বন্দী করে রেখেছেন বরকর্তা হয়ে যাবেন না.... বলে!!!!

দুপুরের পর থেকে রায়গিন্নি, রায় বাবুর বড় মেয়ে, জামাই, ছেলে সবাই মিলে বারকয়েক এসে দরজা ধাক্কা দিয়ে গিয়েছেন, কিন্তু বিশেষ কোনো কাজ হয়নি!!!! এইবার রায় গিন্নি বেশ রেগে উঠেছেন, কারন সবার প্রশ্নের সম্মুখীন ওনাকেই হতে হচ্ছে। রায় গিন্নি বাইরে থেকে জোড়ে জোড়ে দরজা ধাক্কা দিচ্ছেন আর বলছেন.............

-------------কি... গো শুনছো.., তাড়াতাড়ি বাইরে বেড়িয়ে এস, বিয়ের লগ্ন যে.... এগিয়ে এল ছেলেকে নিয়ে বেড়তে হবে তো...!!! তোমার হলটা কি...??? শরীর খারাপ লাগছে নাকি..???

-------------রায় বাবু বন্ধ দরজার গায়ে দাঁড়িয়ে বলে উঠলেন, শরীর ঠিক আছে, শরীরের কিছু হয়নি.... গিন্নি!!!

-----------রায় গিন্নি ঝাঁঝালো কন্ঠে বলে উঠলেন, শরীর ঠিক আছে, তাহলে ঘর থেকে বেড়চ্ছোনা কেন??? বুড়ো বয়সে কি.... ভীমরতি হলো তোমার!!!! বাড়িতে লোকজন ভর্তি আর তুমি দরজা বন্ধ করে বসে আছ, সবাই কিনা কি ভাবছে এই নিয়ে!!! দরজা খোলো তাড়াতাড়ি আমার দরকার আছে ঘরে যাব।

-------------রায় বাবু ধীর স্বরে বলে উঠলেন, সর্বনাশ.... হয়ে গেছে গিন্নি, সর্বনাশ......!!!

----------রায় গিন্নি আঁতকে উঠে বললেন, কি...... সর্বনাশ হয়েছে???? তাড়াতাড়ি দরজা খোলো....!!!

--------------রায় বাবু চাপা স্বরে বলে উঠলেন, তোমার সাথে কি.... কেউ আছে..???

----------রায় গিন্নি বলে উঠলেন, হ‍্যাঁ.... পলু আছে।

খুট করে আওয়াজ হয়ে দরজাটা খুলে গেল। দরজা খোলার সাথে সাথে রায় গিন্নি আর ওনাদের মেয়ে পিয়ালি হন্তদন্ত হয়ে ঘরে ঢুকলো।

-------------পিয়ালি, রায় বাবুর সামনে দাঁড়িয়ে বলে উঠল, কি... সর্বনাশ হয়েছে বাবা??? তোমার শরীর ঠিক আছে তো...???? রায় গিন্নিও জিজ্ঞাসা দৃষ্টিতে রায় বাবুর দিকে তাকালেন।

-----------রায় বাবু করুন স্বরে বলে উঠলেন, আমার সামনের বাঁধানো দাঁত দুটো খুঁজে পাচ্ছিনা গিন্নি!!!! দুপুরে খাওয়ার আগে এই টেবিলের ওপর খুলে রেখেছিলাম। এই রণর বিয়ের জন‍্যই তো.... তাড়াতাড়ি করালাম, একেবারে নতুন, এখনও পুরোপুরি সেট হয়নি, তাই খুলে রেখে খেতে গিয়েছিলাম!!! কিন্তু তারপর থেকে আর খুঁজে পাচ্ছিনা!!! সারা ঘর তন্ন তন্ন করে খুঁজে ফেললাম কিন্তু কোথাও নেই!!!! এখন এইভাবে ফোঁকলা দাঁতে আমি বেয়াই বাড়ি যাব কি... করে বরকর্তা হয়ে???

----------রায় গিন্নি সময় নষ্ট না করে খুঁজতে লেগে পড়লেন, আর বিড়বিড় করে বলতে লাগলেন, একটা জিনিস যদি এই বুড়ো ঠিক করে গুছিয়ে রাখতে পারে!!! যেদিকে নজর দেবনা, সেই দিকেই গন্ডগোল। আমি মরেও শান্তি পাবোনা এই বুড়োর জন‍্য। আমি আগে মরলে বুড়োর হাড়ে দুব্ব ঘাস গজাবে দুব্ব...ঘাস।

---------পিয়ালি ধমকে বলে উঠল, উফ..... মা তুমি এই সব বাজে বকা বন্ধ করো তো...!!!

----------রায় গিন্নি অভিমানের সুরে বলে উঠলেন, হ‍্যাঁ.....সবসময় আমিই তো... বাজে বকি।

------------পিয়ালি রায় বাবুর সামনে দাঁড়িয়ে বলে উঠল, আচ্ছা বাবা তুমি ঠিক করে ভেবে বলোতো এই ঘরেই খুলে রেখেছিলে দাঁতটা, নাকি অন‍্য কোথাও...!!!

-------------রায়বাবু মাথায় জোড় দিয়ে চিন্তা করে বলে উঠলেন, হ‍্যাঁ.... এই খানেই রেখেছিলাম আমার ঠিক মনে আছে।

************************************

রায় গিন্নির সাথে মেয়েও লেগে পড়ল দাঁত খুঁজতে। ঘরের কোন কোনা বাদ গেলনা, এমন কি জামা প‍্যান্টের পকেট পর্যন্ত, কিন্তু কোথাও সেই দাঁত পাওয়া গেলনা। কিছুক্ষনের মধ‍্যে রায় বাবুর জামাই শোভন, ছেলে রণ আর নাতি বিল্টু ঘরের মধ‍্যে ঢুকল।

-----------রণ বলে উঠল কি....হল মা, দিদি তোমরা এইভাবে কি... খুঁজছো???? আর বাবা তোমার হয়েছে টা কি....???? দুপুরে সেই যে.... ঘরে ঢুকেছো তারপর থেকে বাইরে বেড়চ্ছোনা!!!!

-----------রায় গিন্নি বলে উঠলেন আর কি হবে!!! হওয়ার বাকি কিছু নেই!!!! তোর বাবা বাঁধানো দাঁত হারিয়ে ফেলেছে, কতগুলো টাকা খরচ করে করলো তোর বিয়ের জন‍্য, কিন্তু শেষ পর্যন্ত মনে হচ্ছে সেই ফোঁকলা দাঁতেই যেতে হবে, দাঁতের জন‍্য তো আর বিয়ে আটকে রাখা যায় না....!!!! তাই এখন মুখ লুকিয়ে বসে আছে ঘরের কোন

-----------রায় বাবু গর্জে বলে উঠলেন, আমি না হয় দাঁতের পিছনে খরচ করলাম, আর তুমি যে.... টাকা খসালে বৌমা বরন করবে বলে গরদ কিনে, মুখে ফেসিয়াল করে তার বেলা।

-----------রায় গিন্নি ঝাঁঝালো কন্ঠে বলে উঠলেন, যা.... করেছি বেশ করেছি, তবে আমি তো আর শাড়ি হারিয়ে ফেলিনি তোমার মত!!!! যাও এইবার ফোঁকলা দাঁতে বরকর্তা হয়ে বেয়াই বাড়ি। যা.... হয়েছে বেশ হয়েছে...!!!

-----------রায় বাবু আবার কিছু বলতে যাবেন, তার আগেই রণ বলে উঠল, উফ.... তোমরা আবার শুরু করলে, আর বাবা দাঁত হারালে কি... করে???

---------রায় বাবু করুন সুরে বলে উঠলেন, এই টেবিলেই রেখে ছিলাম খুলে খেতে যাওয়ার আগে, কিন্তু খাওয়া শেষে ঘরে এসে আর খুঁজে পাচ্ছিনা!!! কি.... জানি কি... করে হারালো!!! রায় বাবু একটা দীর্ঘনিশ্বাস ফেললেন।

------------শোভন বলে উঠল, তা....বাবা খেতে যাওয়ার আগে দাঁত খুলে রেখেছিলেন কেন????

-----------রায়বাবু বলে উঠলেন, আসলে বাবা নতুন তো.... এখনও পুরোপুরি সেট হয়নি, খেতে গেলে মনে হচ্ছে বেড়িয়ে আসছে, তাই খুলে রেখেছিলাম, বুঝতে পারিনি হারিয়ে যাবে!!!!

----------রায় গিন্নি মুখ বেঁকিয়ে বলে উঠলেন, হ‍্যাঁ..... উনি কিছুই বুঝতে পাড়েন না...., কচি খোকা.... কিনা!!!!

--------------রায় বাবু, রায় গিন্নির দিকে তীক্ষ্ম দৃষ্টিতে তাকিয়ে দাঁত কিড়মিড় করে ধীর স্বরে বলে উঠলেন, নাও.... নাও বলে নাও... হাতি কাদায় পড়লে মশাতেও লাথি মারে।

ঘরের গম্ভীর পরিবেশের মধ‍্যে ফিক করে ফোকলা দাঁতে বিল্টু হেসে উঠল। বিল্টুকে হাসতে দেখে পলু ছেলের কাছে এগিয়ে এসে বলল........

-----------কিরে তুই হাসছিস যে.....???? তুই কি.... কিছু করেছিস???? তুই জানিস দাদুর দাঁত কোথায়???

------------বিল্টু স্বাভাবিক ভাবে বলে উঠল, কালকে আমার যখন দাঁত পড়ে গিয়েছিল, আমি খুব কাঁদছিলাম, তখন দাদু আমাকে কোলে নিয়ে বাগানে গিয়ে আমার দাঁতটা ইঁদুরের গর্তে ফেলে দিয়ে ছিল। আর বলেছিল খুব তাড়াতাড়ি আমার নতুন সুন্দর দাঁত বেড়োবে, তাইতো আমি দাদুর ভেঙ্গে যাওয়া দাঁত দুটো নিয়ে ইঁদুরের গর্তে ফেলে দিয়েছি যাতে দাদুরও নতুন, সুন্দর দাঁত বেড়োয় তাড়াতাড়ি।

বিল্টুর কথায় সবাই হো..... হো.... করে হেসে উঠল, আর রায় বাবু মাথায় হাত দিয়ে ধপ করে বিছানায় বসে পড়লেন।


Rate this content
Log in

Similar bengali story from Comedy