Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.
Best summer trip for children is with a good book! Click & use coupon code SUMM100 for Rs.100 off on StoryMirror children books.

Rita De

Abstract


2  

Rita De

Abstract


ড. রীতা দে- র কবিতার

ড. রীতা দে- র কবিতার

2 mins 223 2 mins 223


            ঝড় , বন্যা বা ভূমিকম্প কখন সংঘটিত হবে সেকথা বিজ্ঞানীরা হাত গুনে বলতে পারেন না ।তারা খুব বেশী হলে বলতে পারেন কোন কোন ভৌগলিক অঞ্চল ঝড় বন্যা প্রবণ অথবা ভূমিকম্প প্রবণ । কেওস থিওরির ( Chaos theory ) দৌলতে আজকের বিজ্ঞানীরা মেনে নিয়েছেন প্রকৃতিকে কার্যকারণ তত্ত্ব দিয়ে ব্যাখ্যা করা যায় না অথবা কারণ অত্যন্ত হাল্কা হলেও তার ফলশ্রুতি কার্য অত্যন্ত ভারী হতে পারে । কলকাতায় একটা প্রজাপতি ডানা ঝাপটালে ক্যালিফোর্নিয়ায় ঝড় উঠবে। অতএব প্রকৃতি অজ্ঞাত এবং অজ্ঞাত । এবং প্রাকৃতিক বিপর্যয়ের কথা তাই আগে থেকে ভবিষ্যত্ বাণী করা যায় না । একই কথা প্রযোজ্য মানুষের ব্যক্তিগত জীবনে, সামাজিক জীবনে, রাজনৈতিক জীবনে। তাই কখন যে মানুষের বিপর্যয় আসবে তা আগে থেকে হিসেব করা যায় না । যে লোকটা সারা জীবন কৃপণতা করে টাকা জমালো সেই লোকটা মুহূর্তে গরীব হয়ে যেতে পারে । টাকার অবমূল্যায়নে তার জমানো টাকা একশপাউণ্ড ধূলায় পরিণত হতে পারে ।সাম্প্রদায়িক দাঙ্গা , রাজনৈতিক দাঙ্গা, যুদ্ধ এবং আরো কতো কি মানুষের জীবনে বিপর্যয় আনে । ঝড় ওঠা মানে হাওয়ার মুখে উড়বে টিনের চাল , শেকল ছেঁড়া কয়েদীর মতো আকাশে হুঁঙ্কার করবে, হাজারটা সিংহকে নিয়ে বজ্রনির্ঘোষে মুখ থুবড়ে পড়বে উদ্ধত অট্টালিকা, আর এর ফলশ্রুতি হাহাকার , অভিযোগ এবং ক্রন্দনরোল । কিন্তু রীতা বলেন - এসব তো পলায়নী বৃত্তি, ঝড় উঠলে পালিয়ে যাওয়ার প্রয়াস । রীতা বলেন -  কেন , আমারা ঘুরে দাঁড়াতে পারি না ? ঘুরে দাঁড়ানো মানে প্রকৃতির সঙ্গে মুখোমুখি যুদ্ধ করা । রীতা বলেন  -  ঝড়কে  'ঘুরে দাঁড়িয়ে বলা যায় না , আয় পাঞ্জা লড়ি '।


     প্রকৃতির শক্তি অসীম । বিজ্ঞানের সাধ্য নেই যে তার সঙ্গে যুদ্ধ জিতবে । দুর্ভাগ্যের শক্তি অসীম । গ্রীক সংস্কৃতিতে তাকে নেমেসিস বলে চিহ্নিত করা হয়েছে । নেমেসিসের হাতে মানুষ ক্রীড়ণক মাত্র। যে সমস্ত মানুষ নেমেসিসের বিরুদ্ধে লড়েছে , দুর্ভাগ্যের সঙ্গে পাঞ্জা লড়েছে তারা ট্র্যাজিক হিরো , একজন হ্যামলেট কিম্বা ম্যাকবেথ ।দুর্ভাগ্যের শক্তির কাছে তারা নিঃসেন্দহে পরাস্ত হয়েছে । অর্থাৎ যুদ্ধ করো আর নাই করো প্রকৃতির খেয়ালখুশীর কাছে খেয়ালী অদৃশ্যের সামনে তোমার পরাজয় অথবা ধ্বংস অনিবার্য । কিন্তু রীতা মনে করে - যুদ্ধের ফলাফলটা বড়ো কথা নয়। বাঁচার পদ্ধতিটাই বড়ো ।আমরা একজন হ্যামলেট বা ম্যাকবেথের ভূমিকা পালন করে অনিবার্য ধ্বংসের দিকে ছুটে যাবো । সেখানেই মনুষ্যত্বের জয়পতাকা উড়বে । ঝড় আসুক, আমরা সেখান থেকে ছুটে পালাবো না । মানুষের জীবন ট্র্যাজিক হোক্ কিন্তু মানুষ যেন নিজেকে করুণার পাত্র হিসেবে নিজেকে চিহ্নিত না করে 




Rate this content
Log in

More bengali story from Rita De

Similar bengali story from Abstract