Prashant Subhashchandra Salunke

Fantasy Inspirational Children

3  

Prashant Subhashchandra Salunke

Fantasy Inspirational Children

বন্দী

বন্দী

1 min
184


এক রাজা একদিন তার উজিরের উপর রাগান্বিত হয়ে তাকে একটি বিশাল টাওয়ারের উপরে বন্দী করেন। একভাবে, এটি একটি অত্যন্ত বেদনাদায়ক মৃত্যুদণ্ড ছিল। কেউ তার কাছে খাবার পৌছে দিতে পারত না এবং সেই আকাশচুম্বী থেকে লাফ দিয়ে তার পালানোর কোন সম্ভাবনাও ছিল না।

যখন তাকে টাওয়ারে নিয়ে যাওয়া হচ্ছিল, তখন লোকেরা দেখল যে তিনি মোটেও চিন্তিত ও দুঃখিত নন, বরং তিনি আগের মতোই খুশি এবং খুশি ছিলেন। তার স্ত্রী তাকে কাঁদতে কাঁদতে বিদায় দিয়ে জিজ্ঞেস করল, তুমি এত খুশি কেন?

সে বলল, "একটা পাতলা রেশমের সুতোও যদি আমার হাতে দেওয়া যায়, আমি মুক্ত হব। তুমি কি এত কাজও করতে পারো না?"

তার স্ত্রী অনেক ভাবলেন, কিন্তু রেশম আর পাতলা সুতোর এত উঁচু টাওয়ারে পৌঁছানোর কোনো উপায় তিনি বুঝতে পারলেন না। তারপর এক ফকিরকে জিজ্ঞেস করলেন। ফকির বলল, "ভৃঙ্গা নামে একটা পোকা ধরো। তার পায়ে রেশমের সুতো বেঁধে গোঁফের চুলে এক ফোঁটা মধু মেখে চূড়ার দিকে মুখ করে বুরুজের ওপর ছেড়ে দাও।"

এই একই রাতে করা হয়. তার সামনে মধুর গন্ধ দেখে কীটটি পাওয়ার লোভে ধীরে ধীরে উপরে উঠতে থাকে এবং অবশেষে সে তার যাত্রা শেষ করে। রেশমের সুতোর এক প্রান্ত বন্দীর হাতে পৌঁছে গেল। রেশমের এই পাতলা সুতোই হয়ে ওঠে তার মুক্তি ও জীবন। তারপর একটা তুলোর সুতো বেঁধে উপরে আনা হল, তারপর একটা সুতো দিয়ে একটা স্ট্রিং আর একটা মোটা দড়ি একটা স্ট্রিং দিয়ে। সেই দড়ির সাহায্যে তিনি কারাগার থেকে বেরিয়ে আসেন।


Rate this content
Log in

Similar bengali story from Fantasy