Prashant Subhashchandra Salunke

Fantasy Inspirational

2.5  

Prashant Subhashchandra Salunke

Fantasy Inspirational

সৌন্দর্যই সবকিছু নয়।

সৌন্দর্যই সবকিছু নয়।

4 mins
697


মহিসার গ্রামে সুরেন্দ্র ও মালিনী দম্পতির মেয়ে জন্ম থেকেই সুন্দরী ছিল। এমনকি তার এক নজর তার বাবা-মাকে খুশি করার জন্য যথেষ্ট ছিল। আস্তে আস্তে মেয়েটা বড় হয়ে গেল। পুরো গ্রাম তার সৌন্দর্যের জন্য প্রশংসা করছিল। যে কেউ তাকে দেখে বলত যে সে অভিনেত্রীদের সাথে মিলে যায়। এমনকি ফেরেশতারাও তার সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে ব্যর্থ হবে। কেউ তাকে বারবি বা কেউ কারিনা বলে। তবে যাই হোক না কেন, তার পিতামাতার হৃদয়ে একটি জিনিস বপন করা হয়েছিল, তাদের হৃদয়ে একটি স্বপ্ন বপন করা হয়েছিল। কেন আমরা আমাদের মেয়েকে অভিনেত্রী বানাই না? এমনকি গ্রামবাসীরাও একই কামনা করেছেন। তারা তার কাছ থেকে যে প্রত্যাশা রেখেছিল সে আশা নিয়ে সে পুরো গ্রামের উন্নয়ন করবে। সময়ের সাথে সাথে রেশমা তার বাবা-মায়ের আশায় বড় হতে থাকে। রোজ রাতে তারা খোলা চোখে স্বপ্ন দেখত রেশমা সিনেমায় গান গাইছে। ফিল্মফেয়ার পুরস্কার পাচ্ছেন তিনি। এবং এটি একটি বাস্তবতা ছিল, আজকের অভিনেত্রীদের জন্য তার সাথে প্রতিযোগিতা করা কঠিন ছিল। রেশমা তার বাবা-মায়ের আশায় মুগ্ধ হয়েছিল তাই সেও এটা নিয়ে ভাবতে শুরু করেছিল। এখন সে তার মোহনীয়তা, তার সৌন্দর্যের যত্ন নিতেন। বিভিন্ন ধরণের ক্রিম এবং লোশন তার বাবা-মায়ের নাগালের বাইরে ছিল, সে সেগুলি ব্যবহার করত। সুরেন্দ্র ভাবতেন, "আমরা এখন বীজ বপন করছি, যখন আমরা ফল পাব তখন আমরা সমস্ত ঋণ পরিশোধ করব।" এমনকি গ্রামের প্রধানরাও এ ব্যাপারে আগ্রহ দেখাতে শুরু করেন। রেশমা গরমে আক্রান্ত হয় না এবং তার শুভ্রতা কমেনি, পুরো গ্রাম তার যত্ন নিচ্ছিল। গ্রামের কর্তা ছিলেন বেশ নিকৃষ্ট, কারণ তার বড় নাম থাকা সত্ত্বেও যদি রেশমা অভিনেত্রী হন তবে তাদের গ্রাম বিশ্বব্যাপী বিখ্যাত হবে। আর খ্যাতির সাথে সাথে উন্নয়নও তাদের দোরগোড়ায় আসবে।

রেশমার বয়স মাত্র 18 বছর, এবং তার সৌভাগ্যের কারণে, একটি চলচ্চিত্র ইউনিট একটি চলচ্চিত্রের শুটিংয়ের জন্য তার গ্রামে এসেছিল। শ্যুটিংয়ে ছিলেন বিখ্যাত সেলিব্রিটি অরুণ ধাওয়ান এবং সেলিনা ভাটও। শুটিং শুরু হলো, পাহাড়ের সবুজের মাঝে পুরো ইউনিট উপভোগ করলো। আর প্রকৃতির অপরূপ সৌন্দর্যে চোখ বুলাতে গিয়েই নাকি পরিচালকের চোখ থেমে যায় ঈশ্বরের এক অনন্য সৃষ্টি রেশমার ওপর। তার সৌন্দর্য দেখে পরিচালক অনেক খুশি হলেন। সে তার সেক্রেটারিকে বলল রেশমাকে ডাকতে।

রেশমা এবং তার বাবা-মা শুধু সিনেমায় সুযোগ পাওয়ার আশায় সেখানে ছিলেন। তাই এমনকি তারা অবাক হয়েছিলেন যখন তারা জানতে পেরেছিলেন যে পরিচালক তাদের ডেকেছেন কারণ তারা নিজেরাই পরিচালকের সাথে কথা বলার উপায় খুঁজে বের করার চেষ্টা করছেন। লজ্জিত এবং সামান্য ভয় নিয়ে তিনি পরিচালকের সামনে দাঁড়ালেন। কেউ কিছু পাওয়ার আগেই পরিচালক সরাসরি জিজ্ঞেস করলেন, "আপনি কি আমার পরবর্তী সিনেমায় কাজ করবেন?" এই কথা শুনে বাবা-মা পরিচালকের সামনে পড়ে গেলেন এবং বললেন, "স্যার তিনি শুধুমাত্র চলচ্চিত্রের জন্য জন্মগ্রহণ করেছেন। আমরা আমাদের মেয়েকে আপনার হাতে দিচ্ছি।"

কিছুদিন পর রেশমা ফিল্ম ইউনিটের সঙ্গে মুম্বাই যান। সলিনা ভাট তাকে ঈর্ষান্বিত করেছিলেন। স্পষ্টতই, তিনি একটি শক্তিশালী প্রতিযোগীকে দেখে ঈর্ষান্বিত হবেন। মহিসারের জন্য সেদিন ছিল দীপাবলি। সবাই উদযাপনের জন্য পটকা ছোড়ে। মিষ্টি বিতরণ করেন। সোশ্যাল মিডিয়া যখন মহিসারের পোস্টে প্লাবিত হয়েছিল, "আমাদের গ্রামের মেয়ে অভিনেত্রী হয়ে গেল।"

৬ মাস কেটে গেল, তারপরও রেশমার অভিনেত্রী হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। আগে রেশমা তাদের চরম সুখ বলে ডাকত কিন্তু এখন তাও থেমে গেছে। যে বাবা-মায়েরা তাদের মেয়েকে পোস্টে দেখে উচ্ছ্বসিত ছিলেন তারা সিনেমার ভিড়েও তাকে খুঁজে পাননি। আর একদিন রেশমা গ্রামে ফিরে নিঃশব্দে তার বাড়িতে চলে গেল। পুরো গ্রাম জিজ্ঞাসা করছিল কেন সে কিছু বলছে না। কিন্তু রেশমা জবাব না দিয়ে মায়ের কোলে মাথা রেখে কাঁদতে থাকে।

গ্রামবাসীদের মনে আগে থেকেই সন্দেহ ছিল, কিছু ভুল হয়েছে। নানা মুখে নানা কথা। তার মা তাকে শান্ত রাখার চেষ্টা করে জিজ্ঞেস করলেন, "হানি তুমি কাঁদছ কেন? কিছু বল।"

রেশমা কাঁদতে কাঁদতে বলল, মা, আমরা ভুল করেছি।

তার মা জিজ্ঞেস করলেন, "কি?"

রেশমা বলেন, "ছোটবেলা থেকেই তুমি আমাকে অভিনেত্রী হওয়ার স্বপ্ন দেখালে। আমি সুন্দর হলেও তুমি একটা কথা ভুলে গেছ। শুধু সুন্দর হওয়াটা সিনেমার জন্য জরুরী নয়। আমার সৌন্দর্য ছিল, সেটাই ছিল আমার প্লাস পয়েন্ট কিন্তু অন্যটা। গুণাবলী আপনি আমাকে দেননি বা আমি সেগুলি পাওয়ার চেষ্টাও করিনি৷ আমি ক্যামেরার সামনে অভিনয় বা নাচতে পারিনি৷ পরিচালক আমাকে অনেক সুযোগ দিয়েছিলেন, কিন্তু আমি কীভাবে এটি করব তা জানতাম না বলে আমি ব্যর্থ হয়েছি৷ শেষ পর্যন্ত, আমি পেয়েছি একটা আইটেম গান, কিন্তু আমি নাচতেও জানতাম না তাই সেটাও অন্য একজন অভিনেত্রীকে দেওয়া হল। আমার চেয়ে কম সুন্দরী একজন সুযোগ পেয়েছিলেন কারণ তিনি নাচ জানতেন। এবং শেষে পরিচালক বললেন, "তুমি আমি সুন্দর কিন্তু সৌন্দর্যই সবকিছু নয়। আমাদের ক্ষমা."


Rate this content
Log in

Similar bengali story from Fantasy