Sagnik Bandyopadhyay

Abstract Inspirational

3  

Sagnik Bandyopadhyay

Abstract Inspirational

বন্ধু প্রীতি

বন্ধু প্রীতি

1 min
227



একটি প্রজাপতি প্রতিদিন সুমনের বাড়ির বাগানে আসে। সুমনের বাগানে নানা রঙের ফুলের গাছ আছে। প্রজাপতিটি সেইসব গাছের ফুলে বসে মধু খায়। ছোট্ট সুমন সেই দৃশ্য দুচোখ ভরে দেখে আর আনন্দে আত্মহারা হয়ে যায়। সে ছুট্টে যায় প্রজাপতিটির সাথে কথা বলার জন্যে। কিন্তু প্রজাপতি তাকে দেখে ভয় উড়ে যায়। ছোট্ট সুমন প্রজাপতিকে বলে ওঠে,"ও প্রজাপতি! তুমি আমাকে ভয় পেয়ো না। আমি তোমার কোনো ক্ষতি করব না।" শুনে প্রজাপতিটি সুমনকে বলে,"তোমার মতো বাচ্চারা আমাদের দেখলেই ধরার চেষ্টা করে। তাতে আমাদের মৃত্যুও ঘটে।" "নাগো প্রজাপতি ভয় করো না। আমি তোমাকে ধরব না। তুমি আমার বন্ধু হবে?"- বলল সুমন। শুনে প্রজাপতি বলল,"আচ্ছা। তাহলে আজ থেকে আমরা দুজন বন্ধু হলাম।" প্রতিদিন সকালে প্রজাপতির সাথে সুমনের কথা হয়। একদিন প্রজাপতি সকালে এসে দেখলো তার আনন্দের স্থানটি কোন এক পিশাচ এসে ছারখার করে দিয়ে গেছে। প্রজাপতির মনে খুব কষ্ট হতে লাগলো। সুমন বলল,"তুমি কাঁদছো কেন প্রজাপতি?" "তোমাদের গাছগুলি কোথায় গেল?"- করুণ স্বরে প্রজাপতি জিজ্ঞেস করল। সুমন উত্তর করল,"বাবা কেটে দিয়েছে।" শুনে প্রজাপতির আরো কষ্ট বেড়ে গেল। ছোট্ট সুমন তার কষ্ট বুঝে মায়ের কাছে গিয়ে বলল,"তোমরা গাছগুলো কাটলে কেন? আমার বন্ধুর যে খুব কষ্ট হচ্ছে।" মা সুমনের কথাগুলিকে গুরুত্ব দিলেন না। সুমন নিজে তখন আশেপাশের বাড়ি থেকে ফুল গাছের ডাল, চারা এনে বাগানে বসালো আর বন্ধুকে আনন্দে ভরিয়ে দিলো।


Rate this content
Log in

Similar bengali story from Abstract