Indranil Majumder

Fantasy Inspirational Others

3  

Indranil Majumder

Fantasy Inspirational Others

ভগবান বুদ্ধ ও এক পতিতা

ভগবান বুদ্ধ ও এক পতিতা

1 min
271



তখন ভগবান বুদ্ধ গিয়েছিলেন বৈশালীতে। সেই বৈশালীর শেষে তিনি খুঁজে পেলেন এক বিরাট আমের বাগান বা আম্রকানন। তাঁর শরীর হেঁটে পরিশ্রম করে বেশ দুর্বল ও ক্লান্ত, তাই তাঁর বিশ্রামের খুব প্রয়োজন। আর এদিকে বৈশালীতে ভগবান বুদ্ধ এসেছেন শুনে তাঁর দর্শন পেতে বৈশালীর শ্রেষ্ঠ সুন্দরী অম্বপালি ছুটে এলেন সেই আম্রকাননে। 


ভগবান বুদ্ধ তাঁকে দেখে জিজ্ঞেস করলেন, “তুমি কে হে ভদ্রে?” 


অম্বপালি হাতজোড় করে কাতর হয়ে বলে ওঠেন, “প্রভু, আমি অম্বপালি। আমি একজন পতিতা। আমাকে দয়া করে এই পাপ থেকে উদ্ধার করুন প্রভু, দয়া করে উদ্ধার করুন।” 


–ভদ্রে, আত্মশুদ্ধিই হল তোমার একমাত্র পরিত্রাণের উপায়। 


–প্রভু, দয়া করে বলে দিন যে, কীভাবে আমার সেই আত্মশুদ্ধি আসবে? 


পতিতা অম্বপালির আত্মশুদ্ধির পথে যাওয়ার তীব্র আগ্রহ দেখে ভগবান বুদ্ধ তাঁকে জানালেন যে, “সবরকম খারাপ বা অনৈতিক কাজ থেকে দূরে থাকবে। সর্বদা নিজের এবং অন‍্যদের জন‍্য মঙ্গলজনক বা ভালো কাজ করে যাবে। প্রতিদিন মনকে পরিশোধন করবে। তা হলেই তুমি ভদ্রে আত্মশুদ্ধি লাভ করতে পারবে।” 


সত্যিই সত্যিই পতিতা অম্বপালি ভগবান বুদ্ধের অমৃত বাণীর স্পর্শে অন্ধকার জগৎ ছেড়ে আলোর পথে এসেছিলেন। তাঁর মন এতটাই বদলে গিয়ে পবিত্রময় হয়ে উঠেছিল যে তিনি নিজের সমস্ত ধন-সম্পত্তি দান করে দিয়েছিলেন এবং আশ্রয় নিয়েছিলেন ভগবান বুদ্ধের শ্রীচরণে। ভগবান বুদ্ধদেব এভাবেই এক পতিতার মন ও জীবন সম্পূর্ণ বদলে দিয়েছিলেন। 


Rate this content
Log in

Similar bengali story from Fantasy