Manab Mondal

Abstract Tragedy Inspirational

3  

Manab Mondal

Abstract Tragedy Inspirational

আমরা দুজনে প্রজাপতি

আমরা দুজনে প্রজাপতি

3 mins
375


প্রজাপতি মতো মেয়ে গুলো হাসতে হাসতে বেরিয়ে গেলো পার্কটা থেকে, কারো দিকে ওদের ভ্রুক্ষেপ নেই। নীলাঞ্জনা আনমনে জলের দিকে তাকিয়ে ছিলো। ওকে দেখে একটা জানা অনুভূতি মনে ভিতরে ডানা মেলে উড়ে বেড়াতে থাকলো। বড়ো চঞ্চল একটা অনুভুতি তাকে নিয়ন্ত্রণ করতে পারছিনা। কিন্তু এ গত কয়েক বছর ধরে ও আমার সাথে যে ব্যাবহার করেছে তাতে ওকে আমার ঘৃণা করা উচিত । সোস্যাল মিডিয়া থেকে চেনজানা মানুষ কাছে আমার নামে বদনাম করেছে। মনে মনে ঠিক করেছিলাম প্রতিশোধ একদিন ঠিক নেবো কিন্তু সেটা করতে পারলাম না কেন জানি না। হয়তো প্রজাপতির মতো নরম আমার মনটাও।

হয়তো প্রজাপতির মতো আমার জীবনটা। আজ আমি সফল। কিন্তু একটা সময় শুয়োপোকার মতো কাটা ভরা জীবন ছিলো আমারও। বিদেশে চাকরি করে অর্থের মুখ দেখেছি কিন্তু সেতো গুটিবন্ধ শুয়োপোকার চেয়ে কষ্টকর জীবন ছিল। উৎসব হীন বন্ধুহীন, একা একটা অন্ধকার জীবন। স্বপ্ন পূরণের স্বাদ পেতে সাধনায় কাটানো জীবন। তাই আজ আকাশ ছুঁতে পারি প্রজাপতির মতো। ফুলেরা ও বন্ধুত্ব করে নেয় অনায়াসে।

নীলাঞ্জনা আমাকে দেখে নি দেখলে হয়তো , উঠে চলে যেতো। জানি না ও কেন আমাকে এতো ঘৃণা করে? আমি যে অবিশ্বাসী না তার প্রমাণ ওকে দিতে পারি নি ঠিকই। কিন্তু নীলাঞ্জনাওতো আমার বিশ্বাস ভঙ্গ করেছে। অথচ সম্পর্কটা ভেঙেছে ও।

আমি একা হলেও প্রজাপতির মতো স্বাধীন। ভোমর কিংবা মৌ মাছিদের মতো আমার পরিবার হলো না হলো না কোন ঠিকানা। ফুলের সাথে বন্ধুত্ব আছে আমার কিন্তু ওরাও ব্যস্ত বেশি সময় দেয়না আমায়। নীলাঞ্জনা সত্যি আমি আজো বড়ো একা।বুকে আমার অনেক কষ্ট পাখিদের মতো আমার রঙীন ডানা থাকলেও সে আমাকে দূর দেশে নিয়ে যেতে পারে না। আমার চিন্তা ভাবনা গুলো তোমার স্মৃতির বাগানেই ঘুরে বেড়ায় উদাস প্রজাপতির মতো।

তোমরা বলবে আমি নীলাঞ্জনার সাথে কথা বলার চেষ্টা করলাম না কেন! আমাদের ভালোবাসার গল্পটাতো বেশ মিষ্টি ছিলো। সব কিছু ভুলে গিয়ে আমি তো ওর কাছে যেতে পারতাম ফিরে ওর কাছে । চেষ্টা করেছিলাম গতবার আমি ওর অফিসের পথে দাঁড়িয়ে ছিলো দুই দিন দু ঘন্টা ধরে। ওর সাথে কথা বলতে চেয়েছিলাম। কিন্তু কিছু বলতে পারি নি। ও আমাকে দেখেছিলো। কিন্তু ভাবলো আমি আমার সফলতার চিহ্ন নতুন বাইকটা ওকে দেখাতে গেছি। ফল স্বরূপ তাড়াতাড়ি ও ডিভোর্সটা দিয়ে দিলো।

আচ্ছা নীলাঞ্জনা কি আমার কথা একটুও ভাবে না? আমার ঠোঁট থেকে হাসি হারিয়ে গেছে। কিন্তু ওর ঠোঁটেতো সেই একই রকম হাসিটা আছে। ও ভালো থাকলেই ভালো। তবে জানি না কেন ও প্রদীপকে বিয়ে করলো না। না প্রদীপ ওই ফুল গুলোর মতো ক্ষনস্থায়ী বন্ধু ছিলো। না নীলাঞ্জনার মনটাই প্রজাপতির মতো চঞ্চল এক জায়গায় মন টেকে না। শুধু স্বাধীনতা চায়, রঙীন স্বপ্নে ডানা মেলে।

শুনেছি নাকি ও অনেক বদলে গেছে। ঈশ্বরের সৃষ্টি এই পৃথিবীতে সব কিছুই সুন্দর। কম বেশি তাই আমার জীবনেটাও সে সুন্দর করেই এঁকেছেন সুখ দুঃখের রঙে । কোন অভিযোগ নেই আমার ওর বিরুদ্ধে। প্রেমের সময় আমরা অনেক রঙীন স্বপ্ন দেখি কিন্তু বাস্তবতা অনেক কঠিন। সংসারের বন্ধন , এই সাতপাঁচ নিয়মের বাড়াজাল, ওর দমবন্ধ করে দিয়ে ছিলো, ওকে আমি দিতে পারি নি মুক্ত আকাশের স্বাদ তাই ও বন্ধন ভেঙে, প্রজাপতি মতো বদলে গিয়ে খুঁজে নিয়েছে রঙীন জীবন নতুন রূপ।

 এই শহরের কত্রিমতা ভিড়ে প্রজাপতিরা হারিয়ে যায় সেটা ও জানে না।যারা সেইদিন আমাদের সম্পর্ক ভাঙার কারিগর ছিলো তারা আজ কেউ ওর পাশে নেই। হঠাৎ অসময় বৃষ্টি। মনে পড়ে গেলো আগে নীলাঞ্জনা ছাতা আনলেও ব্যাগে লুকিয়ে রাখতো। যাতে আমি আর ও এক ছাতার তলায় অনেকটা পথ যেতে পারি এক সাথে। কিন্তু হঠাৎ আজ জানি না কোন কারণে আমাকে একা ফেলে চলে গেল। আমি জানতাম বিয়ে মানে একটা পরিবারিক বন্ধন, আমার মা বাবা তো ওকে ভালোবাসতো ভীষন ভাবে চলে যেতে ওরাও অসুস্থ হয়ে পড়লো। আমিও বসতাম কিন্তু কি করবো, প্রজাপতির মতো ঠিকানা হীন জীবন আমি ও বেঁছে নিলাম ওকে ছাড়ে যাবার পর। আমি আজ বেহিসাবি হয়ে গেছি ছাতা আনতে ভুলে গেছি। মনে হলো নীলাঞ্জনার আশ্রয়ে ছুটে যাই একবার। কিন্তু দেখলাম ওর পা জেনো ক্লান্ত ফেরার তাড়া নেই গন্তব্যে। নীলাঞ্জনাও কি আমার মতো প্রজাপতি হয়ে গেছে তাহলে?


Rate this content
Log in

Similar bengali story from Abstract