Krishna Banerjee

Abstract Classics Others

3  

Krishna Banerjee

Abstract Classics Others

আমার অপরাধ কি ছিলো ?

আমার অপরাধ কি ছিলো ?

4 mins
26



                     আজ আমি চার জনকে খুন করেছি তাই প্রশাসন থেকে মহামান্য আদালতের কাছে আমি অপরাধী । অপরাধ যখন করেছি সাজা হবে এটাই স্বাভাবিক , তার আগে মহামান্য আদালতের কাছে আমার একটা প্রশ্ন রয়েছে ? মহামান্য ম্যাজিস্ট্রেট বললেন বলুন কি বলতে চান ? আমি বলতে শুরু করলাম “ সেদিন ঠিক কি অপরাধ করেছিলাম আমি ? দিন দুপুরে মাঝ রাস্তা থেকে একটা মেয়েকে তুলে নিয়ে যেতে এসেছিল এই চার জন , আজ যাদের খুনের বিচার করছেন আপনি , সেদিন ওদের হাত থেকে মেয়েটিকে উদ্ধার করে নিয়ে গিয়েছিলাম থানাতে একটা F.I.R লেখাতে জানেন আপনাদের অফিসার সেদিন ঠিক কি বলেছিলেন ? উনি বলেছিলেন কই ওনারতো কিছুই হয়নি আগে রেফ হোক তারপর না F.I.R হবে। অর্থাৎ একটা মেয়ের নিরাপত্তা তখন দেওয়া হবে যখন তার আর নতুন করে নিরাপদ থাকার কিছুই থাকবে না । মিডিয়া পাশে এসে দাঁড়ালেও মহামান্য আদালত কোন কেস নিতেই চাইলনা ওই লম্পট ছেলে গুলোর বিরুদ্ধে , কারণ ওরা ছিলো প্রভাব সালি ব্যাক্তিদের সু পুত্র । মেয়েটি মিডিয়ার মুখোমুখি হয়ে কোন বিচার না পেয়ে নিজেকে শেষ করে দিয়েছিল , প্রশাসন সেখানেও নির্বাক । রিপোর্ট সাফ জানিয়ে দিলো মেয়েটি সুইসাইট করেছে । আমি মানতে পারলামনা পাবলিক প্লাটফ্রমে প্রতিবাদ করলাম এটা দেখতে আত্মহত্যা মনে হলেও আসলে এটা একটা হত্যা । পাবলিক প্ল্যাটফর্ম থেকে যখন আমি সাপোর্ট পেতে লাগলাম ঠিক তখন প্রশাসনের কিছু অসৎ অফিসার আমাকে অভারফোন, পড়ে বিড়িতে চড়াও হয়ে আসে ধমকে গেলেন । তবুও আমি থামলাম না ।

                 আবার আমার দুচোখ বেয়ে জল নেমে এলো, নিজেকে একটু সামলে নিয়ে বলতে শুরু করলাম । একদিন রাতে আমি অফিস থেকে ফিরছিলাম , শীতের রাত 9 টা মানেই রাস্তাঘাট সুনসান , এই চারজনে মিলে আমাকে তুলে নিয়ে গেলো একটা পরিত্যক্ত কারখানার মধ্যে , তারপর শুরু করলো পাশবিক অত্যাচার । ওদের অত্যাচারে কখন জ্ঞান হারিয়েছিলাম বলতে পারবোনা । ওরা বোধ হয় ভেবেছিল আমি মারা গিয়েছি। দিন পাঁচেক পরে আমার যখন জ্ঞান ফিরলো আমি তখন হসপিটালের বেডে। পড়ে জানতে পেরেছিলাম হাইওয়ের ধরে আমার অর্ধ নগ্নো দেবতাকে ওরা ফেলে রেখে গিয়েছিল ? মনে মনে ঠিক করে নিলাম যদি বেঁচে ফিরি তাহলে আর বদলা আমি নিজেই নেবো । পুলিশ আসলো আমাকে প্রশ্ন করল আপনার সাথে ঠিক কি হয়েছিল ?আমি জানিয়েছিলাম ঠিক বলতে পারবোনা । যদিও আমার বলবার থেকে ওনাদের সোনবার আগ্রহ টাই অধিক ছিলো ? আবার প্রশ্ন করলেন করা আপনার সাথে এই কাজ করেছে টা কি আপনি বলতে পারবেন । আমি সংক্ষেপে বললাম না । আপনাকে কি তুলে নিয়ে যাওয়া হয়েছিল ? হুজুর এই প্রশ্নটার মনে আমি বুঝতে পারিনি তাই কিছুটা সময় চুপ থাকলাম । এবার অফিসার বললেন আপনি যদি সঠিক ইনফরমেশন না দেন তাহলে আমরা F.I.R লিখবো কি করে ? এবারের প্রশ্নটা একটু মনদিয়ে শুনুন হুজুর । উনি আমাকে প্রশ্ন করলেন ঠিক কিভাবে আপনার রেফটা হয়েছিলো? আমি কোন জবাব না দেওয়াতে আবার বললেন না মানে ওরা আপনার উপর অত্যাচার টা ঠিক কোথা থেকে শুরু করেছিল ওরা ? এবারেও আমি কোন উত্তর দিলাম না , অফিসার একটু উত্তেজিত হয়েই বললেন দেখুন আপনি যদি উত্তর না দেন তাহলে আমরা কিছুই করতে পারবোনা । আমি অতি কষ্টে হাত জোর করে বলেছিলাম আমি F.I.R করতে চাইনা আপনারা দয়াকরে আমাকে একটু একা থাকতে দিন । সেদিন যদি F.I.R করতাম তাহলে আমাকে আদালতে আসতে হতো, ওদের উকিল ওদের নির্দোষ প্রমাণ করতে আমাকে অসন্মান জনক প্রশ্ন করতেন ? উনি জানতে চাইতেন অনার ক্লাইন যারা তারা যে আমাকে রেফ করেছিলেন , তখন ঠিক আমার দেহের কোন কোন জায়গাতে স্পর্শ করেছিল? আমার দেহে কোন উত্তেজনার সৃষ্টি হয়েছিলো, এদিক ওদিক করে হয়তো প্রমাণ করেই দিতেন অনার ক্লাইন অপরাধ করেন নি , এটা একটা দুর্ঘটনা ছিলো ইত্যাদি ইত্যাদি । সেদিন আমি নিরবে থেকে সিদ্ধান্ত নিয়েছিলাম ওদের সাজা , প্রশাসন নয় , আইন নয় ,আমার নিজের আদালতে বিচার হবে , আর সেই বিচারের একটাই সাজা মৃত্যু দন্ড । হুজুর আজ আমি আইনকে হাতে তুলে নিতে বাধ্য হয়েছি কাল হাজার হাজার মেয়ে আইন নিজেদের হতে তুলে নেবে ।

                       মহামান্য আদালত আপনার কাছে আমার একান্ত অনুরোধ , আমি অপরাধ করেছি তার সাজা আপনি আমাকে দিন কিন্তু আপনার কাছে আমার একান্ত অনুরোধ এই যে আমার মতো আর কাউকে যেনো অমন সিদ্ধান্ত নিতে না হয় । আইনের রক্ষক যারা তারই জানো ভক্ষক না হয়ে ওঠে । তারা যেনো মাথায় রাখে তাদের ঘরেও মা বোন আছে । অপরাধী কারো আপন হয়না ? আমার মতো আর কেউ জানো কাঠ গড়ায় দাঁড়িয়ে প্রশ্ন না করে আমার অপরাধ কি ছিলো ?


Rate this content
Log in

Similar bengali story from Abstract