Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Pranati Ghosh

Romance

4.0  

Pranati Ghosh

Romance

যেদিন তুমি এলে

যেদিন তুমি এলে

1 min
97


যেদিন তুমি এলে,

নীলনদে, সেদিন এসেছিল হঠাৎ, ভীষণ প্লাবন;

রোমাঞ্চে সেজেছিল সেদিন ,মিশরীয় সুখী সমতল।

উপচে পড়া পলিমাটিতে জন্মেছিল কত কত জীবন।

গম্ভীর ঢেউয়ের নিনাদ ,তোমায় শোনাতে চেয়েছিল;

কত সহস্র বছরের ,অভিমানী বাদলের অশ্রুর ভাষা।

মরুঝড় পারে নি ছুঁতে,আলতো তোমার আদুরী চিবুক।


যেদিন তুমি এলে,

পিরামিডের বক্ষস্থলে ,ফারাওয়ের জেগে ওঠা;

হাজার হাজার বছরের ,নিদ্রিত নির্বাসনের পর।

আবার আরেকটা নতুন সভ্যতার বীজ বপনে;

নতুন সাম্রাজ্যের শাখা প্রশাখার মহীরূহ।

গুপ্তধনের খোঁজে আসা তস্করের, হয়েছিল নিবৃত্তি।

আবার অভিষেক,আবার রাজ্যপাটের দায়বদ্ধতা।


যেদিন তুমি এলে,

পায়ে পায়ে মরুদেশী স্রোতের বালিপথে হেঁটেছিলাম;

কাঁটাগাছে ঘেরা নামহীন বালিয়াড়ির ঊষর উদ্যানে।

ছিল সাদা জোছনার বুননে মখমলি বিছানো চাদর; 

আতরগন্ধী সুবাসে ভরা ছিল নহবতী মহফিলখানা।

সুর্মার ছোঁয়ায় ,চোখের উপর স্বপ্নগুলো আঁকছিল;

একটি সুবাসিত ঘরের আপনার গৃহকোণ।


আজও সেই স্বপ্নের ভেতর নীল নীল স্বচ্ছতার স্রোত,

অনামিকায় খোঁজে,একদা প্রতিশ্রুতির সেই অঙ্গুরীয়।

আজও সিনাই পাহাড়ের শীর্ষে, মিশরীয় পদ্ম হাতে;

অপেক্ষার ব্রজবুলি অক্ষর, লিখছে হারানো ইতিহাস।

হয়তো ফিরবে তুমি, আরও একবার নদীসভ্যতায়;

আরও একবার উর্বরা সুখের সন্ধান,মরু উপত্যকায়।


Rate this content
Log in

Similar bengali poem from Romance